Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৫ জুন, ২০২০ , ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 1.5/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-১৮-২০১৫

পাকিস্তানে একদিনে ১০ জনের ফাঁসি কার্যকর

পাকিস্তানে একদিনে ১০ জনের ফাঁসি কার্যকর

ইসলামাবাদ, ১৮ মার্চ- পাকিস্তানে মঙ্গলবার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১০ ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয়েছে। কর্মকর্তারা জানান, মৃত্যুদণ্ডের ওপর ছয় বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এটি দেশটিতে একদিনে সর্বোচ্চ সংখ্যক ফাঁসি কার্যকরের ঘটনা। দণ্ডপ্রাপ্ত আট ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয় পাঞ্জাব প্রদেশে এবং বাকি দুইজনের ফাঁসি কার্যকর করা হয় করাচি নগরীতে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কারা কর্মকর্তা একথা জানান। পাকিস্তানে গোলযোগপূর্ণ উত্তর-পশ্চিমাঞ্চলের একটি স্কুলে জঙ্গি হামলায় অধিকাংশ শিশুসহ ১৫৪ জন নিহত হওয়ার পর পাকিস্তান সরকার গত ডিসেম্বর থেকে পুনরায় মৃত্যুদণ্ড কার্যকর করতে শুরু করে।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে বলৎ থাকা মৃত্যুদণ্ড স্থগিতাদেশ ডিসেম্বরে কেবল আংশিকভাবে তুলে নেয়া হয়, যা কেবল সন্ত্রাসবাদের কারণে দণ্ডপ্রাপ্তদের ক্ষেত্রে প্রযোজ্য ছিল। তবে গত সপ্তাহে তা সব ধরনের গুরুতর অপরাধের ক্ষেত্রেও সম্প্রসারিত করা হয়।

মৃত্যুদণ্ডাদেশ স্থগিত থাকাকালে ২০১২ সালে মাত্র একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ওই ব্যক্তি ছিলেন এক সৈন্য। সামরিক আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়।

পাঞ্জাবে হত্যাকাণ্ডের দায়ে ঝং শহরের তিন আসামি রাওয়ালপিন্ডির দু’জন, মুলতান থেকে একজন, ফয়সলাবাদ থেকে একজন এবং গুজরানওয়ালা থেকে একজনের ফাঁসি কার্যকর করা হয়। মঙ্গলবার আরো দু’জনের ফাঁসি কার্যকর করার কথা থাকলেও নিহতের পরিবারের সঙ্গে আপোসরফার কারণে শেষ মুহূর্তে দু’জনের ফাঁসি কার্যকর স্থগিত করা হয়েছে।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেব মতে পাকিস্তানে আট হাজারের বেশি কয়েদি মৃত্যুদন্ডের অপেক্ষায় রয়েছে যাদের অধিকাংশের আপিল প্রক্রিয়াও শেষ হয়েছে।

১৮ মার্চ ২০১৫/১২:১০পিএম/চৈতি/

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে