Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৫-২০১৫

এবার প্রাথমিকে বৃত্তি পেল ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থী

এবার প্রাথমিকে বৃত্তি পেল ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থী

ঢাকা, ১৫ মার্চ- প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। এবার বৃত্তি পেয়েছে ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টফুল কোটায় ৩২ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

রোববার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এই তথ্য জানান।

মোস্তাফিজুর রহমান বলেন, এর আগে পঞ্চম শ্রেণির কিছু সংখ্যক নির্বাচিত শিক্ষার্থীদের আলাদা পরীক্ষা নিয়ে বৃত্তি দেওয়া হলেও ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, এখন পঞ্চম শ্রেণির সকল শিক্ষার্থী বৃত্তি পাওয়ার প্রতিযোগীতায় অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে। ফলে শিক্ষার গুণগত মান বাড়ছে।

প্রতিমন্ত্রী বলেন, বৃত্তির ফলাফল এখন মোবাইলেই পাওয়া যাবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে www.dpe.gov.bd দুপুর ২টা থেকে বৃত্তির ফল পাওয়া যাবে। এ ছাড়া এ ফলাফল মোবাইল অ্যাপসের মাধ্যমে পাওয়া যাবে।

গত বছর প্রাথমিক সমাপনীতে ৫৪ হাজার ৪১২ জন শিক্ষার্থী বৃত্তি পায়। এর মধ্যে ২১ হাজার ৯৭৮ জনকে মেধাবৃত্তি (ট্যানেন্টপুল) এবং ৩২ হাজার ৪৩৪ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়।

এর আগে মেধাবৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী প্রতি মাসে দুইশ’ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে দেড়শ’ টাকা করে পেয়ে আসছিলেন। এ ছাড়া বৃত্তিপ্রাপ্ত সবাইকে বছরে এককালীন দেড়শ’ টাকা করে দেওয়া হচ্ছে।

১৫ মার্চ ২০১৫/০৮:১৫পিএম/আনিকা/

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে