Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২ জুন, ২০২০ , ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 2.7/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১০-২০১৫

ভারতের চেয়ে পাকিস্তানের পরমাণু বোমা বেশি

ভারতের চেয়ে পাকিস্তানের পরমাণু বোমা বেশি

ইসলামাবাদ, ১০ মার্চ- পরমাণু বোমার প্রতিযোগিতায় ভারতের চেয়ে পাকিস্তান এগিয়ে । নয়াদিল্লির তুলনায় ইসলামাবাদের  অস্ত্র ভাণ্ডারে ১০টি পরমাণু বোমা বেশি রয়েছে।  পরমাণু বোমা বিষয়ক সংস্থা বুলেটিন অব অ্যাটমিক সায়েন্টিস্ট এ তথ্য জানিয়েছে।

গত ৫০ বছরের বেশি সময় ধরে বুলেটিন অব অ্যাটমিক সায়েন্টিস্ট বিশ্বকে পরমাণু বোমা, জলবায়ু পরিবর্তন, বিশ্বে সংঘাত বন্ধ ও শান্তি প্রতিষ্ঠা সংক্রান্ত নানা তথ্য দিয়ে আসছে।

এ সংস্থার নিউক্লিয়ার নোটবুকে বলা হয়েছে, ১৯৯৮ সালে মাত্র তিন সপ্তাহের ব্যবধানে পরমাণু বোমার পরীক্ষা করে ভারত ও পাকিস্তান। এর মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ায় পরমাণু বোমা তৈরির প্রতিযোগিতা শুরু হয়। ২০০২ সাল থেকেই ভারতের চেয়ে ১০টি পরমাণু  বোমা বেশি রয়েছে পাকিস্তানের অস্ত্র ভাণ্ডারে। অবশ্য ১৯৯৯ সালে দু’দেশের পরমাণু বোমার সংখ্যা ছিল মাত্র আটটি।

সংস্থাটির হিসাব অনুযায়ী , ভারতের অস্ত্র ভাণ্ডারে রয়েছে ১১০টি এবং পাকিস্তানে রয়েছে ১২০টি পারমাণবিক বোমা। এছাড়া গ্রাফ অনুযায়ী আমেরিকা ও রাশিয়ার কাছে রয়েছে পাঁচ হাজার, ফ্রান্সের তিনশ , চীনের কাছে ২৫০, ‍যুক্তরাজ্যের কাছে ২২৫ এবং ইসরাইলের কাছে ৮০ টি পারমাণবিক অস্ত্র রয়েছে।

১০ মার্চ ২০১৫/১১:২০পিএম/স্নিগ্ধা/

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে