Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ , ১ পৌষ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৪-২০১৫

শ্রীলঙ্কাকে সমীহ করেই জয়ের ছক বাংলাদেশের

শ্রীলঙ্কাকে সমীহ করেই জয়ের ছক বাংলাদেশের

মেলবোর্ন, ২৪ ফেব্রুয়ারি- অভিজ্ঞতায় শ্রীলঙ্কা এগিয়ে থাকলেও আশা হারাচ্ছে না বাংলাদেশ। বরং প্রতিপক্ষকে সমীহ করেই জয়ের ছক কষছেন বাংলাদেশের বোলিং কোচ হিথ স্ট্রিক। জিম্বাবুয়ের এই সাবেক ক্রিকেটার আরো জানান, শ্রীলঙ্কাকে হারিয়ে লক্ষ্য পূরণের পথে এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত তার দল।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এ ম্যাচে জিতলে ‘এ’ গ্রুপ থেকে কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে অনেকটাই এগিয়ে যাবে মাশরাফি বিন মুর্তজার দল।

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপের একাদশ আসর শুরু করে বাংলাদেশ। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনের ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলে এক পয়েন্ট পায় মাশরাফির দল। দুই ম্যাচ থেকে পাওয়া তিন পয়েন্ট নিয়ে এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত থেকে গ্রুপে তৃতীয় স্থানে আছে বাংলাদেশ।

‘এ’ গ্রুপের তালিকায় চতুর্থ স্থানে থাকা শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচটি তাই বাংলাদেশের জন্য কোয়ার্টার-ফাইনালে ওঠার লক্ষ্য পূরণে ভীষণ গুরুত্বপূর্ণ। স্ট্রিকও জানালেন, মেলবোর্নের ম্যাচ দিয়ে লক্ষ্য পূরণের পথে এগিয়ে যেতে প্রস্তুত তার শিষ্যরা।

“সবাই সামনের দিকে তাকিয়ে আছে। এটা ভালো চ্যালেঞ্জ এবং আমি মনে করি, এই উইকেটে অনেক কিছু আছে। আপনি যদি ভালো ব্যাটিং করেন, তাহলে এর জন্য পুরস্কার আছে। আমরা ভালো লড়াইয়ের জন্য সামনের দিকে তাকিয়ে আছি।”

নিউ জিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ শিরোপা পুনরুদ্ধারের মিশন শুরু করে শ্রীলঙ্কা। তবে পরের ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে ঘুরে দাঁড়ানো দলটির ব্যাটিং লাইনআপকেই বেশি সমীহ করছেন স্ট্রিক। জিম্বাবুয়ের এই সাবেক বোলার শিষ্যদের মনে করিয়ে দিয়েছেন, সাফল্য পেতে হলে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের আটকাতেই হবে।

“কুমার সাঙ্গাকারা, দিলশানের মতো তাদের দলের ব্যাটিং লাইনআপের টপ অর্ডারে কিছু অভিজ্ঞ খেলোয়াড় আছে। এই আসরে আমরা দেখেছি, শুরুতে উইকেট পাওয়াটা ভীষণ গুরুত্বপূর্ণ এবং আপনি যদি এটা পান, তাহলে এগিয়ে থাকবেন।”

“প্রতিপক্ষকে আটকে রাখার এবং ইনিংসের মাঝপথে ব্রেক থ্রু পাওয়ার পরিকল্পনাও আমাদের আছে। তো পরিকল্পনা অনেক এবং পাল্টা-পরিকল্পনাও আছে এবং এটা ক্রিকেটের অংশ”, যোগ করেন তিনি।

শৃঙ্খলাভঙ্গের কারণে বিশ্বকাপের দল থেকে বাদ গেছেন আল-আমিন। তার জায়গায় এসেছেন শফিউল ইসলাম। স্ট্রিক জানান, শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের আটকে রাখার মতো বোলার আছে তার বোলিং লাইনআপে। মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদে আস্থা রাখার কথাও বলেন তিনি।

সাকিব আল হাসান থাকায় আরো বেশি আশাবাদী স্ট্রিক। বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেইডসে খেলার কারণে অস্ট্রেলিয়া ও মেলবোর্নের কন্ডিশন সম্পর্কে আগে থেকে জানা আছে ক্রিকেটে তিন সংস্করণের সেরা অলরাউন্ডার সাকিবের। শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচে এই অলাউন্ডারের দিকে তাই আরো বেশি প্রত্যাশা নিয়ে তাকিয়ে থাকার কথাও জানান এই জিম্বাবুয়ের সাবেক এই পেসার।

মেলবোর্নের মাঠ বড় বলে ব্যাটিংয়ের ছকও মোটামুটি ঠিক করে রেখেছেন স্ট্রিক। ব্যাটিংয়ের সময় শিষ্যদের চার-ছক্কার দিকে বেশি মনোযোগ না দিয়ে দুই ও তিন রান নেয়ার প্রতি বাড়তি গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

ব্রিসবেনের ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলেও প্রস্তুতির ঘাটতি নেই বলেই জানান স্ট্রিক। ব্রিসবেনের ইনডোরে তামিম-মাশরাফিরা অনুশীলনে যথেষ্ঠ ঘাম ঝরিয়ে শ্রীলঙ্কা ম্যাচের প্রস্তুতি সেরেছে বলেও জানান তিনি। তাই প্রতিপক্ষ গত দুই ওয়ানডে বিশ্বকাপের রানার্সআপ শ্রীলঙ্কা হলেও বাংলাদেশের সম্ভাবনার প্রশ্নে আশাবাদী স্ট্রিক।

“অবশ্যই তারা খুবই অভিজ্ঞ; কিন্তু সবসময়ই সুযোগ থাকে।”

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে