Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৫-২০১২

ভারতে কেন্দ্রীয় রেলমন্ত্রীর পদত্যাগ

অমর সাহা


ভারতে কেন্দ্রীয় রেলমন্ত্রীর পদত্যাগ
ভারতে ট্রেনের ভাড়া বাড়ানোর জের ধরে কেন্দ্রীয় রেলমন্ত্রী দীনেশ গতকাল বুধবার পদত্যাগ করেছেন। রেল বাজেট পেশের কয়েক ঘণ্টার মধ্যে তিনি পদত্যাগে বাধ্য হন।
তৃণমূল কংগ্রেস দলীয় মন্ত্রী দীনেশ ত্রিবেদী গতকাল দুপুরে ভারতের সংসদে রেলের ভাড়া বাড়ানো-সংক্রান্ত বাজেট পেশ করেন। এতে তৃণমূল প্রধান ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষুব্ধ হন। সঙ্গে সঙ্গেই তাঁর আপত্তির কথা লোকসভার তৃণমূল কংগ্রেসের সংসদীয় দলের নেতা সাংসদ সুদীপ বন্দোপাধ্যায়কে জানিয়ে দেন। এরপরই তিনি ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত না মানার কথা রেলমন্ত্রীকে জানিয়ে তা প্রত্যাহার করতে বলেন। তবে রেলমন্ত্রী বিকেলে দিল্লিতে এক সংবাদ সম্মেলনে জানান, তিনি দেশ ও রেলের স্বার্থে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।
এ ঘটনার পর তীব্র ক্ষোভ ছড়িয়ে পরে তৃণমূলের ভেতর। তাঁকে সরিয়ে দিয়ে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মুকুল রায়কে রেলমন্ত্রীর পদে বসানোর সুপারিশ করে গভীর রাতে প্রধানমন্ত্রীকে চিঠি পাঠান তাঁরা। একই সঙ্গে দীনেশ ত্রিবেদীও গভীর রাতে প্রধানমন্ত্রীর কাছে তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দেন। প্রধানমন্ত্রী রাতেই দীনেশের পদত্যাগপত্র গ্রহণ করেন।
প্রসঙ্গত, এর আগে মুকুল রায়কেই রেলমন্ত্রী করতে চেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এ প্রস্তাবে আপত্তি তুলেছিলেন প্রধানমন্ত্রী। এরপরেই দীনেশ ত্রিবেদীকে ওই পদে বসান মমতা। তিনি পশ্চিমবঙ্গের ব্যারাকপুর সংসদীয় আসনে জয়ী হয়ে সাংসদ হন।
দীনেশের পদত্যাগ নিয়ে তৃণমূল কংগ্রেসে প্রকাশ্য অভ্যন্তরীণ কোন্দল দেখা দিয়েছে। এদিকে, কেন্দ্রীয় সরকার বাঁচাতে মনমোহন সিংও শেষ পর্যন্ত তৃণমূল কংগ্রেসের কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হলেন।
উল্লেখ্য, দীর্ঘ আট বছর পর বাজেটে রেলের ভাড়া বাড়ানোর এই প্রস্তাব করা হয়েছিল।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে