Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৫-২০১২

শান্তিরক্ষা মিশন থেকে এক যুগে আয় চার হাজার কোটি টাকা

শান্তিরক্ষা মিশন থেকে এক যুগে আয় চার হাজার কোটি টাকা
জাতিসংঘ শান্তিরক্ষা মিশন থেকে গত ১২ বছরে বাংলাদেশ অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম ভাড়া হিসাবে প্রায় চার হাজার কোটি টাকা আয় করেছে।
বুধবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মো. হারুনুর রশিদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, ২০০০ সাল থেকে গত বছর পর্যন্ত শান্তিরক্ষা মিশনে সশস্ত্র বাহিনী আয় করেছে তিন হাজার ৫১৭ কোটি ৭০ লাখ ৮৬ হাজার ১২৫ টাকা ১২ পয়সা। অপরদিকে ২০০৬ থেকে গত বছর পর্যন্ত পুলিশ আয় করেছে ৩৩৫ কোটি দুই লাখ ৬৪ হাজার ১৬৪ টাকা ৭৭ পয়সা।
 
রেহানা আক্তার রানুর প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী জানান, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর প্রতিবেশী দেশের সঙ্গে আন্তঃযোগাযোগ বাড়ানোর উদ্যোগ গ্রহণ করে। বাংলাদেশ এর ফলশ্রুতিতে নেপাল ও ভূটানকে চট্টগ্রাম ও মংলা বন্দরের মাধ্যমে ট্রানজিট সুবিধা প্রদান করেছে। একই ধরনের ট্রানজিট সুবিধা ভারতকে তার উত্তর-পশ্চিমে অবস্থিত রাজ্যগুলোর জন্য প্রদান করা হয়। এই সংযোগ মিয়ানমার ও চীনসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য রাষ্ট্র পর্যন্ত প্রসারিত করা হবে।

তিনি আরো জানান, বর্তমানে ভারত-বাংলাদেশ নৌ প্রটোকলের আওতায় বাংলাদেশের নৌপথ ব্যবহার করে ভারতীয় পণ্য পরিবহনের জন্য সীমিত আকারে ভারতকে নির্দিষ্ট রুটে নৌ ট্রানজিট দেয়া হয়েছে। নৌ পরিবহন রুটের ব্যবহারজনিত রক্ষণাবেক্ষণের জন্য ভারত ৫.৫ কোটি টাকা রক্ষণাবেক্ষণ ফি বাংলাদেশকে প্রদান করে। বাংলাদেশ এই টাকা ১০ কোটি টাকায় উন্নীত করার প্রস্তাব দিয়েছে।

নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি জানান, বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে একটি কন্টেইনার ট্রেন পরীক্ষামূলকভাবে পরিচালনার বিষয়টি আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। চলতি বছরের মধ্যেই পরীক্ষামূলক প্রকল্পটি বাস্তবায়িত হবে।

একেএম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী জানান, বিশ্বের ২২টি দেশের কারাগারে আটক ২৫ হাজার ৬৬৮ বাংলাদেশিকে মুক্ত করা সম্ভব হয়েছে। দেশগুলো হচ্ছে- মালয়েশিয়া, গ্রিস, ভারত, লেবানন, লিবিয়া, জাপান, দক্ষিণ আফ্রিকা, জর্ডান, পাকিস্তান, মিয়ানমার, আমেরিকা, জিম্বাবুয়ে, ইতালি, স্পেন, মোজাম্বিক, ইরান, সিরিয়া, চীন, ব্রুনেই, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি ও সুইডেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে