Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (33 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৫-২০১২

ভারতের রেল বাজেট পেশ :  আট বছর পর ভাড়া বাড়লো

দীপক রায়


ভারতের রেল বাজেট পেশ :  আট বছর পর ভাড়া বাড়লো
নীতিশ কুমার, লালুপ্রসাদ যাদব, মমতা বন্দ্যোপাধ্যায়ের পরে আট বছর পর এই প্রথম ভাড়া বাড়লো ভারতীয় রেলে। ভাড়া বাড়ানোর এই সাহস দেখালেন মমতার দলেরই রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী। কিন্তু দীনেশ বাবুর জীবনের প্রথম রেল বাজেট পেশ করে যাত্রীভাড়া বাড়ানোর প্রস্তাবের পর ক্ষোভের মুখে পড়েছেন খোদ মমতার। প্রতি কিলোমিটারে ২ থেকে ৩০ পয়সা ভাড়া বেড়েছে, বেড়েছে প্ল্যাটফর্ম টিকিটের দামও। তবে এই ভাড়া বৃদ্ধির কারণে প্রচণ্ড খাপ্পা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাজেট বক্তৃতার পর সাফ জানিয়ে দিয়েছেন, 'এই ভাড়াবৃদ্ধির বিরোধিতা করা হবে। আমাকে না জানিয়েই রেলের ভাড়া বাড়ানো হয়েছে। বর্ধিত ভাড়া প্রত্যাহার করতে হবে'।
ভারতে এমন ঘটনা কেউ কোনকালেই শোনেননি, যে রেলমন্ত্রীর দলের পক্ষ থেকে রেল বাজেটের বিরোধীতা করা হচ্ছে। মনে হয় সারা পৃথিবীতেই এমন ঘটনা কেউ কখনো শোনেননি। প্রশ্ন উঠেছে, মমতাকে কিছু না জানিয়ে, তার দলের মন্ত্রী কি রেল বাজেট পেশ করতে পারেন? এটা কি সম্ভব? না কি এটা স্রেফ লোকদেখানো? সেই কারনে মমতার বক্তব্যে অবাক হয়ে গিয়েছেন ভারতের সব রাজনৈতিক ও সমালোচক মহল।
এই কংগ্রেস ও তৃনমূল জোট সরকারের রেলমন্ত্রী হওয়ার পর মমতা প্রায় প্রতিদিনই পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে কোনও না কোনও রেল প্রকল্পের শিলান্যাস বা উদ্বোধন করেছিলেন। মুখ্যমন্ত্রীর চেয়ারে বসার আগের ৬ মাসে এই রাজ্যে দেড়শ রেল প্রকল্পের ঘোষণা করেছিলেন তিনি। প্রকল্পগুলি জায়গা করে নিয়েছিল তার রেল বাজেটেও। সব মিলিয়ে প্রায় ২০,০০০ কোটি টাকার প্রকল্প ঘোষণা করেছিলেন মমতা।  তাঁর দাবি ছিল, প্রতিটি প্রকল্পের কাজই শেষ হবে নির্ধারিত সময়ের মধ্যেই। পরবর্তীকালে তিনি জানিয়েছিলেন, উদ্বোধনের পর থেকেই কাজ শুরু হয়ে গিয়েছে প্রকল্পগুলিতে।
এদিকে রেলের দেওয়া তথ্য অনুযায়ী এই রাজ্যে যে সমস্ত প্রকল্পের কাজ শুরু হয়েছে, সেগুলি শেষ করতে প্রয়োজন হবে কমপক্ষে ৫০,০০০ কোটি টাকা। প্রশ্ন একটাই, এই চরম আর্থিক সঙ্কটের মধ্যে দাঁড়িয়ে রেলের পক্ষে এই বিপুল পরিমাণ অর্থ আসবে কোথা থেকে? এবারের বাজেটেও সেইসব প্রকল্পগুলি থেকে গিয়েছে বিশ বাও জলে। তাই শুধু বামেরাই নয়। তৃণমূল সুপ্রিমোর ঘোষিত প্রকল্পগুলির ভবিষ্যত্‍ নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে কংগ্রেসও।
তবে এবারের রেল বাজেটে জোর দেওয়া হয়েছে রেলের নিরাপত্তা নিয়ে। সারা দেশেই কিছু নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই রাজ্যের ঝুলিতে কিছু নতুন ট্রেন এসেছে। তবে এবারের বাজেটে কোন চমক দেখানোর পথে যাননি দীনেশ বাবু। আর তাতেই হয়তো ক্ষেপে গিয়েছেন মমতা। এখন দেখা যাক শেষ অবধি তিনি কি করেন।
একনজরে এবারের রেল বাজেটঃ
১। প্রতিশ্রুতি নয়, বাস্তবমুখী বাজেট করে মমতার লক্ষ্মণরেখা অতিক্রম করে যাত্রী ভাড়া বাড়িয়ে জোর দিলেন রেলের সুরক্ষায়।
২। ৮ বছর পরে রেলের সব শ্রেণির যাত্রীভাড়া বৃদ্ধি। লোকাল ট্রেনে কিলোমিটারে ২ পয়সা, মেলে ৩-৫ পয়সা, এসিতে ১০ থেকে ৩০ পয়সা বৃদ্ধি হল।
৩। প্ল্যাটফর্ম টিকিট বেড়ে হল ২ টাকা থেকে ৫ টাকা।
৪। রেলের ভাড়াবৃদ্ধিতে প্রচন্ড ক্ষুব্ধ মমতা। সংসদের ভিতর ও বাইরে চরম বিরোধিতা করবে রেলমন্ত্রীর দল তৃণমূল কংগ্রেস এই ঘোষনা।
৫। সিদ্ধান্ত প্রত্যাহার না হলে কঠোর দলগত সিদ্ধান্তের ঘোষনা।
৬। রেল আইসিইউ তে চলে গেছিল, বের করতে চেয়েছি। দল এনিয়ে কিছু জানত না। মমতার কোপের মুখেও অবিচল থেকে রেলমন্ত্রী দীনেশ বাবুর ঘোষনা।
৭। সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে হবে, হুঁশিয়ারি তৃনমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের।
৮। ভাড়াবৃদ্ধি নিয়ে তৃণমূলের ভিতরেই ভিন্ন সুর। ভাড়া না বাড়িয়ে উপায় ছিল না বলে মমতার উল্টো সুরে মন্তব্য করে বসলেন আরেক তৃনমূলী মন্ত্রী সুলতান আহমেদ।
৯। তৃণমূলের এটা দ্বিচারিতার রাজনীতি। তীব্র কটাক্ষ প্রকাশ করে মন্তব্য সিপিএম নেতা প্রকাশ কারাটের।
১০। কাকোদকর-পিত্রোদা কমিটির সুপারিশ মেনে নিরাপত্তায় বাড়তি গুরুত্ব দেওয়ার ঘোষনা।
১১। ৩০০০ কিমি লাইনে সর্তকীকরণ ব্যবস্থা। ৫ বছরের মধ্যে থাকবে না রক্ষীবিহীন কোন ক্রসিং।
১২। সফল হয়নি মমতার পিপিপি মডেল। বাজেট পেশ করে স্পষ্ট স্বীকারোক্তি রেলমন্ত্রীর। পিপিপি মডেল কার্যকর করতে রেলবোর্ডে নতুন প্রস্তাব এলো।
১৩।দেশজুড়ে ৭৫টি নতুন এক্সপ্রেস ট্রেন, আরও ২১টি প্যাসেঞ্জার ট্রেন।
১৪। পঃ বঃ রাজ্য পেল হাওড়া-নিউ জলপাইগুড়ি শতাব্দী, ডিব্রুগড়-কলকাতা এক্সপ্রেস ট্রেন।
১৫। ৫ বছরে ১০০০টি নতুন স্টেশন।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে