Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (39 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৪-২০১২

বাংলাদেশ থেকে রফতানিকৃত সকল পণ্যের ওপর থেকে শুল্ক প্রত্যাহার করছে ভারত

বাংলাদেশ থেকে রফতানিকৃত সকল পণ্যের ওপর থেকে শুল্ক প্রত্যাহার করছে ভারত
কলকাতা, ১৩ মার্চ- ভারত মদ ও তামাক ছাড়া বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল, ভুটান ও মালদ্বীপ থেকে রফতানিকৃত সকল পণ্যের ওপর থেকে শুল্ক প্রত্যাহার করছে। উল্লেখ্য, ভারতের ১ দশমিক ৭ ট্রিলিয়ন মার্কিন ডলারের বাজার রয়েছে। ভারত সরকার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানায়। এ বছরের বাজেটে এর আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে বলে আশা করা হচ্ছে। ভারতের একটি প্রভাবশালী ইংরেজি দৈনিকের গতকালের সংখ্যায় এ কথা বলা হয়।

পত্রিকার বিজনেস এডিটর জয়ন্ত রায় চৌধুরী লিখিত রিপোর্টে আরো বলা হয়, এর ফলে এসব দেশের পণ্য ভারতে অবাধে প্রবেশের অনুমতি পাবে। নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশনের কমার্সিয়াল মিনিস্টার হাবিবুর রহমান খান এ প্রসঙ্গে বলেন, এটি বাংলাদেশ সরকারের অর্থনৈতিক কূটনীতির একটি সফল দৃষ্টান্ত। এ সিদ্ধান্ত দু’ দেশের মধ্যে বাণিজ্যিক অসমতা হ্রাস এবং দেশে কর্মসংস্থানে সহায়ক হবে। পত্রিকাটি ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকনোমিক রিলেশন্স-এর অর্থনীতিবিদ নিশা তানেজার বরাত দিয়ে বলেছে, বাংলাদেশ ছাড়া এসব দেশের অধিকাংশেরই এই ছাড় থেকে সুযোগ নেয়ার মতো শিল্পভিত্তি নেই। ভারতের শিল্প সমৃদ্ধ দুই প্রতিবেশী দেশ পাকিস্তান ও শ্রীলংকাকে এ সুযোগ থেকে বাদ দেয়া হয়েছে। এতে বলা হয়, সস্তা শ্রম বাজারের কারণে গত কয়েক বছরে ভারতে বাংলাদেশের রফতানি ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশে টাটা ইন্টারন্যাশনালের সাবেক প্রধান সুজয় নাগ বলেন, এটি বাংলাদেশের পঞ্চিমাঞ্চলের জন্য একটি বিরাট খবর। কারণ সেখানকার যশোর এলাকায় বিপুল পরিমাণ সবুজ সবজি, মৎস্য ও ফুল রয়েছে। কিন্তু পর্যাপ্ত ক্রেতা নেই। যশোরের ফুল উৎপাদন কেন্দ্র থেকে কলকাতার দূরত্ব মাত্র ৮০ থেকে ৯০ কিলোমিটার। এক ডজন রজনীগন্ধা যেখানে যশোরে ৪ রুপিতে বিক্রি হয়, তা কলকাতায় ২৪ রুপিতে বিক্রি হয়।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে