Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ , ৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (53 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০২-১৪-২০১৫

ডলারের মান বৃদ্ধিতে বিপদে যুক্তরাষ্ট্রের খাদ্যপণ্য নির্মাতারা

সানাউল আলম


ডলারের মান বৃদ্ধিতে বিপদে যুক্তরাষ্ট্রের খাদ্যপণ্য নির্মাতারা

ওয়াশিংটন ডিসি, ১৪ ফেব্রুয়ারী- ডলারের মূল্য বৃদ্ধি, প্রত্যাশিত আয় অর্জিত না হওয়া এবং প্রধান কর্মকর্তাদের বিদায়ের কারণে বিপদে যুক্তরাষ্ট্রের খাদ্যপণ্য নির্মাতা কোম্পানিগুলো।

গত বছরের চতুর্থ প্রান্তিকে কেলগ কোম্পানি, ক্রাফট ফুডস গ্রুপ ইনকরপোরেটড লোকসানে ছিল। ভালো অবস্থায় ছিল না ক্যাম্পবেল সুপ কোম্পানি ও কনআগরা ফুডস ইনকরপোরেটডও। পরিস্থিতি বিবেচনা করে চলতি বছর কোম্পানিগুলো তাদের আয় ও বিক্রয়ের পূর্বাভাস কমিয়েছে।

দুই মাস আগে প্রত্যাশিতভাবে নতুন প্রধান নির্বাহীর নাম ঘোষণা করেছিল ক্রাফট। কোম্পানিটি বলছে, তাদের প্রধান আর্থিক কর্মকর্তা, এক জ্যেষ্ঠ গবেষণা ও উন্নয়ন কর্মকর্তাসহ কয়েকজন শীর্ষ নির্বাহী চাকরি ছাড়তে যাচ্ছেন। কনআগরা জানিয়েছে, তাদের প্রধান নির্বাহী গ্রে রডকিনকে ছাঁটাই করা হয়েছে।

ক্রাফট জানিয়েছে, বর্তমান আমেরিকান ভোক্তাদের পরিবর্তিত চাহিদার সমান্তরালে তারা তাদের ব্যবসার গতিপথ যথেষ্ট দ্রুততায় পরিবর্তন করতে পারছে না। ক্রাফটের বর্তমান প্রধান নির্বাহী ও চেয়ারম্যান জন কাহিল বলেন, ‘যে গতিতে এ পরিবর্তনের সঙ্গে তাল মেলানো উচিত ছিল, আমরা তা পারিনি।’ কাহিল আরো বলেন, গত বছর ক্রাফট যুক্তরাষ্ট্রের বাজারে ৪০ শতাংশ শেয়ার হারিয়েছে এবং বিদেশেও অবস্থা তেমন ভালো নয়। তবে ডিসেম্বরে শেষ হওয়া সর্বশেষ প্রান্তিকে তাদের বিক্রি ২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলারে।

তিনি বলেন, ক্রাফটের খাদ্যের মানোন্নয়নের প্রয়োজন রয়েছে। এছাড়া কোম্পানিটিকে বাজারজাতকরণ ও নতুন উদ্ভাবনের ওপর আরো বেশি জোর দিতে হবে। ভোক্তারা এখন দারুণ স্বাস্থ্যসচেতন হয়ে উঠেছেন। কেলগ বলছে, তাদের সেরেল বিক্রি কমায় সর্বশেষ প্রান্তিকে যুক্তরাষ্ট্রের বাজারে তাদের সবার খাদ্যপণ্য বিক্রি কমেছে ৭ দশমিক ৭ শতাংশ এবং স্ন্যাকস বিক্রি কমেছে ৩ দশমিক ১ শতাংশ।

বিদেশী মুদ্রার বিপরীতে ডলার শক্তিশালী হয়ে ওঠায় অনেক কোম্পানির আয় কমেছে। মন্দালেজ ইন্টারন্যাশনাল বলছে, ডলারের বিদেশী মুদ্রাগুলোর দুর্বল অবস্থানের কারণে চতুর্থ প্রান্তিকে তাদের আয় কমেছে ১৪৯ মিলিয়ন ডলার।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে