Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৩-২০১২

বাংলাদেশকে দুই কোটি ইউরো সহায়তা দিচ্ছে ইইউ

বাংলাদেশকে দুই কোটি ইউরো সহায়তা দিচ্ছে ইইউ
বাংলাদেশকে দুই কোটি ইউরো মানবিক সহায়তা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। ঘূর্ণিঝড় আইলায় ক্ষতিগ্রস্ত এলাকার উন্নয়ন এবং দক্ষিণাঞ্চলের জলাবদ্ধতা নিরসনে এ অর্থ ব্যয় করা হবে।

মঙ্গলবার খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সচিবালয়ে তার অফিসকক্ষে ইউরোপীয় ইউনিয়নের মানবিক সহায়তা সংস্থার ইউনিট প্রধান এসকো কেন্ট্রস্কিনস্কির নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করে এ সহায়তার ঘোষণা দেন।

প্রতিনিধি দল মন্ত্রীকে জানান, ইউরোপীয় ইউনিয়নের মানবিক সহায়তা সংস্থার ইউনিট কমপ্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রামের চলতি কর্মসূচিতে এক কোটি সাত লাখ ইউরো সহায়তা দিয়েছে।

প্রলয়ঙ্কারি ঘূর্ণিঝড় সিডরের পরও ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে চার কোটি ইউরো সহায়তা দিয়েছিল।

রোহিঙ্গা শরণার্থী সমস্যা প্রসঙ্গে জানা যায়, মিয়ানমার সরকারের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন কাজ করছে। সে দেশে ১০ কোটি ইউরোর একটি বিশেষ কর্মসূচি নিয়েছে। এর মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধানে এগিয়ে যাওয়া সম্ভব হবে।

খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী সিডিএমপির প্রথম পর্যায়ের কাজে ইউরোপীয় ইউনিয়নের সহায়তার কথা স্মরণ করেন।

বিভিন্ন উন্নয়ন কর্মসূচিসহ প্রাকৃতিক দুর্যোগে সহায়তা দেওয়ার জন্য তিনি ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জানান।

মন্ত্রী উপকূলীয় এলাকার অবকাঠামো উন্নয়নে সহায়তা দেওয়ার জন্য ইউরোপিয়ান ইউনিয়নকে অনুরোধ জানান।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ থেকে এ এলাকার জনসাধারণকে রক্ষা করতে হলে প্রতিরক্ষা বাঁধগুলো উঁচু ও মজবুত করতে হবে। এ বাঁধগুলো ৬০-এর দশকে নির্মাণ করা হয়। এ বাঁধ ভেঙে যাওয়ায় আইলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ওই এলাকার স্কুল, কলেজ, হাসপাতালসহ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর উন্নয়নেও এগিয়ে আসার জন্য তিনি ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহবান জানান।

খাদ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশের মত দরিদ্র দেশের জন্য একটি বড় সমস্যা। মানবিক কারণে এ শরণার্থীদের বাংলাদেশ সহায়তা দিচ্ছে। কিন্তু অনন্ত কাল এ সমস্যা বহন করা বাংলাদেশের জন্য কঠিন।

নিজে দেশে প্রত্যাবর্তনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান। এ বিষয়ে মিয়ানমার সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে ইউরোপীয় ইউনিয়নের সহায়তা চান।

প্রতিনিধি দল আগামীতে অবকাঠামো উন্নয়নে সহায়তার বিষয় আশ্বাস দেন। তারা রোহিঙ্গা শরণার্থী সমস্যার সমাধানে মিয়ানমার সরকারের সঙ্গে কাজ করারও আশ্বাস দেন।
 
প্রতিনিধি দলের অপর সদস্যরা হলেন, ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেলিগেশন উইলিয়াম হান্না, অ্যাটাশে ফাব্রিজির সেনেসি, ঢাকায় মানবিক সহায়তা সংস্থার ডেভিড হিল, মানবিক সহায়তা সংস্থার কারিগরি বিশেষজ্ঞ অলিভার ব্রাউন্ট, আব্দুল আউয়াল ও ক্রিস্টোফার গ্যাড্রে।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল ওয়াজেদ উপস্থিত ছিলেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে