Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ , ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৪-২০১৫

ভারত সফর সংক্ষিপ্ত করে সৌদি যাচ্ছেন ওবামা

ভারত সফর সংক্ষিপ্ত করে সৌদি যাচ্ছেন ওবামা

রিয়াদ, ২৪ জানুয়ারি- ভারত সফর সংক্ষিপ্ত করে সৌদি আরব যাচ্ছেন ওবামা। সৌদি আরবের সদ্য প্রয়াত বাদশা আব্দুল্লাহর মৃত্যুতে শোক এবং বিশ্বস্ত মার্কিন মিত্র সৌদি রাজপরিবারের প্রতি সহমর্মিতা জানাতেই ওবামা রিয়াদ যাচ্ছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তিনদিনের সফর রোববার (২৫ জানুয়ারি) ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা। সফরের তৃতীয় দিনে তাজমহল দেখতে সস্ত্রীক আগ্রা যাওয়ার কথা ছিলো তার। কিন্তু শনিবার সকালে মার্কিন প্রেসিডেন্টের আগ্রা গমনের কর্মসূচি বাতিল করার কথা জানায় ভারতীয় সংবাদমাধ্যম।

আগ্রার জেলা ম্যাজিস্ট্রেট পঙ্কজ কুমারের উদ্ধৃতি দিয়ে শনিবার টাইমস অব ইন্ডিয়া জানায়, ২৭ জানুয়ারি আগ্রা সফর বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে এ ব্যাপারে ভারত ও মার্কিন সরকারের তরফে এখনও কোনো মন্তব্য করা হয়নি বলে জানানো হয় ওই প্রতিবেদনে।

এদিকে মার্কিন প্রেসিডেন্টের আগ্রা সফর উপলক্ষ্যে আগে থেকেই সেখানে অবস্থান নেয়া অগ্রবর্তী মার্কিন নিরাপত্তা কর্মীদের দল আগ্রা ছেড়েছে বলে এনডিটিভিকে জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্য সচিব নভনীত সেহগাল।

আগ্রা সফর বাতিল করে ওবামার সৌদি আরব যাওয়ার বিষয়টি জানায় হিন্দুস্তান টাইমসও। তবে এ ব্যাপারে হোয়াইট হাউজ ও ভারতীয় কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানায় পত্রিকাটি।

সিঙ্গাপুরের স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে জানানো হয় যে সৌদি আরব সফরই মার্কিন ‍প্রেসিডেন্টের আগ্রা গমন বাতিলের কারণ। সফর সংক্ষিপ্ত করে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিয়ে ওবামা ছুটে যাবেন রিয়াদ।   

শুক্রবার ভোরে বার্ধক্যজনিত কারণে মারা যান সৌদি আরবের বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ। মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী ও তেল সমৃদ্ধ দেশটির বর্তমান শাসকগোষ্ঠী যুগ যুগ ধরে যুক্তরাষ্ট্রের বিশ্বস্ত মিত্র হিসেবে পরিচিত। তাছাড়া মধ্যপ্রাচ্যের জটিল ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের জন্য সৌদি রাজগোষ্ঠীর সমর্থন অত্যন্ত প্রয়োজনীয়।

এ পরিস্থিতিতে যখন বাদশা আব্দুল্লাহর মৃত্যুতে সৌদি রাজপরিবার শোকাভিভূত, তখন ভারতে প্রমোদ ভ্রমণ বাতিল করে সৌদি আরব যাওয়াই সমীচিন মনে করেছে হোয়াইট হাউজ, বিশ্লেষকদের ধারণা এমনটাই।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে