Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.1/5 (45 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৭-২০১৫

কে এই বোকো হারাম শীর্ষনেতা আবুবকর শেকাও?

রাজিউল হাসান


কে এই বোকো হারাম শীর্ষনেতা আবুবকর শেকাও?

শেকাওয়ে, ১৭ জানুয়ারি- সে সন্ত্রাসেরই একটি রূপ। সে নির্মম ভাবাদর্শের নেতা। দুর্বিপাক এবং সহিংসতার অন্যতম স্থপতি সে। তার নাম আবুবকর শেকাও। তার সবচেয়ে বড় পরিচয় বোকো হারামের শীর্ষনেতা সে। তার কারণে বোকো হারাম আজ শুধু নাইজেরিয়া নয়, পুরো বিশ্বের জন্য বড় ধরণের একটি হুমকি। কিন্তু কে সে? কীভাবে উত্থান এই আবুবকর শেকাওয়ের?

সে ধর্ম বিষয়ে বিদ্বান:
আবুবকর শেকাও নাইজেরিয়ার সীমান্তবর্তী এলাকা শেকাওয়ে জন্মগ্রহণ করে। একজন ধর্ম পণ্ডিতের অধীনে তার শিক্ষাজীবনের শুরু। পরবর্তীতে সে বর্নো স্টেট কলেজ অব লিগ্যাল এন্ড ইসলামিক স্টাডিজ থেকে ইসলামের ওপর উচ্চতর শিক্ষাগ্রহণ করে। এই উচ্চজ্ঞানের কারণেই তাকে ‘দারুল তাওহিদ’ নামে পরিচিত।


সে বহুভাষী:
সে বেশ কয়েকটি ভাষায় অনর্গল কথা বলতে পারে। যেমন- হৌসা, ফুলানি, কানুরি এবং আরবি। তবে সে ইংরেজিতে কথা বলতে পারে না। পশ্চিমাদের ঘৃণার কারণেই এই ভাষা শিক্ষা এড়িয়ে গেছে সে।

সে বয়সচোরা:
তার বয়স কতো, এটা কেউ জানে না। তাকে দেখেও বোঝার উপায় নেই। তবে ধারণা করা হয়, তার বয়স ৩৮ থেকে ৪৯ বছরের মাঝে হতে পারে।
সে নিঃসঙ্গ:

বিশ্লেষকরা তাকে একজন নিঃসঙ্গ এবং ছদ্মবেশে বিশেষজ্ঞ বলে আখ্যায়িত করেছেন। বোকো হারামের কয়েকজন নির্ভরযোগ্য সদস্য ছাড়া আর কোনো সদস্যদের সাথে সে কখনো সরাসরি কথা বলে না। এবং তার মেসেজ সদস্যদের কাছে পৌঁছে এই কয়েকজন বিশ্বস্তের মাধ্যমে কয়েক স্তরের পর।

এছাড়া সে বিভিন্ন নামেও তার মেসেজ সদস্যদের কাছে পৌঁছায়। যেমন- আবু বকর শিকওয়া, ইমাম আবু বকর শিকু এবং আবু মুহাম্মাদ আবু বকর বিন মুহাম্মাদ আল শাকউই আল মুসলিমি বিসকু।


সে অবাধ্য:

বোকো হারাম প্রতিষ্ঠা করেছিলেন মোহাম্মেদ ইউসুফ। তিনি ধর্ম বিষয়ে একজন বিদ্বান ও দক্ষ ব্যক্তি ছিলেন। তিনি নাইজেরিয়াকে একটি পরিপূর্ণ ইসলামিক রাষ্ট্রে পরিণত চেয়েছিলেন। তবে তিনি নেতা হিসেবে তেমন একটা ভূমিকা রাখতে পারেননি, যতোটা আবু্কর শেকাও রেখেছে। শেকাও অনেক বেশি অবাধ্য এবং সে নেতৃত্বে আসার পর বোকো হারাম অনেক বেশি মারাত্মক হয়ে উঠেছে।

সে নির্দয়:
বোকো হারামের প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইউসুফকে ২০০৯ সালে খুন করা হয়। এই হত্যাকাণ্ডের সময় তার সাথে নিহত হয় আরো ৭শ’ অনুসারি। এঘটনার পরই শেকাও বোকো হারামের নেতৃত্বে আসে। এরপর থেকেই মূলত এই সংগঠনের হত্যাযজ্ঞ শুরু হয়। হিউম্যান রাইটস ওয়াচের তথ্যমতে গত ৫ বছরে ৩ হাজারেরও বেশি মানুষ হত্যা করেছে বোকো হারাম।

সে মৃত্যু থেকে ফিরে এসেছে:
নাইজেরিয়ান সেনাবাহিনী হাতে হত্যা করার কয়েকবার চেষ্টা করেছে। ২০১২ সালের সেপ্টেম্বরের তাকে একবার তার বাড়িতে তাকে ঘিরে ফেলে। এসময় তার সাথে ছিলো তার ছয় দিন বয়সী এক সন্তান। এর মাঝেও আবুবকর সেখান থেকে পালাতে সক্ষম হয়, যা আজো নাইজেরিয়ান সেনাবাহিনীর কাছে রহস্য। তবে এঘটনায় তার পায়ে গুলি লাগে এবং তার স্ত্রী ও তিন সন্তান সেনাদের হাতে ধরা পড়ে।

সে ইসলামকে ব্যবহার করে:
বোকো হারামে সদস্য ভেড়াতে আবুবকর ইসলামকে ব্যবহার করে। সরকারের বিভিন্ন সীমাবদ্ধতাকে সামনে নিয়ে এসে ইসলামিক আইনের উদ্ধৃতি দিয়ে জনগণকে সে নিজ দলে ভেড়ানোর চেষ্টা করে। এবং এই কাজ সে যুবসমাজের মাঝে ভালোভাবেই সম্পন্ন করতে পেরেছে।

সে সন্ত্রাসের রপ্তানীকারক:
আবুবকর শুধু নাইজেরিয়াতেই সন্ত্রাসের রাজত্ব কায়েম করেনি, সেই সাথে সে এই মহামারী দেশের বাইরেও ছড়িয়ে দিয়েছে। এরই ফলশ্রুতিতে ক্যামেরুন আজ সন্ত্রাসে আক্রান্ত। এর সাথে মালিতেও সে সন্ত্রাস রপ্তানি করেছে।


সে পাশবিক হুমকিদাতা:
২০১৩ সালের মে’তে সে এক ভিডিও বার্তায় প্রথম হুমকি দেয়। হুমকিতে সে বলে, নাইজেরিয়ান সেনাদের কৃতকর্মের প্রতিশোধস্বরূপ বোকো হারাম মেয়েদের অপহরণ করবে। সবচেয়ে ভয়ংকর ঘটনাটি ঘটে ২০১৪ সালের এপ্রিলে, যখন সংগঠনটি ২শ’ ৭৬ জন মেয়েকে এক গার্লস স্কুল থেকে অপহরণ করে।

এরপর নতুন এক ভিডিওতে স্মিতহাস্যে সে বলে, আমি তোমাদের মেয়েদের অপহরণ করেছি। বিক্রির জন্য একটি মার্কেট আছে। আল্লাহ আমাকে মেয়েগুলো বিক্রি করার নির্দেশ দিয়েছেন।

আবুবকর শেকাও মার্কিন গোয়েন্দা বিভাগের নজরে আসে ২০০৯ সালে, যখন সে বোকো হারামের দায়িত্ব গ্রহণ করে। গত বছর জুনে তার পাশবিকত থামাতে মার্কিন সরকার তার মাথার দাম ঘোষণা করে। এই ঘোষণায় বলা হয়, যে ব্যক্তি তার ঠিকানা বলে দিতে পারবে, তাকে মার্কিন সরকার ৭ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় ৫০ কোটি টাকা, পুরষ্কার দেওয়া হবে।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে