Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 1.2/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০১-১৫-২০১৫

ভাষার মাসে বাংলা অনুবাদের কাজ করবে গুগল

মিজানুর রহমান সোহেল


ভাষার মাসে বাংলা অনুবাদের কাজ করবে গুগল

বাংলা ভাষাকে ইন্টারনেটে সমৃদ্ধ করতে অনেক আগেই উদ্যোগ নিয়েছিল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল। তারই অংশ হিসেবে এবার অনলাইনে বাংলা ভাষার প্রসারে আন্তর্জাতিক মাতৃভাষার মাস ফেব্রুয়ারি জুড়ে 'অনুবাদ মাস' উদযাপনের উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। বুধবার 'সীমানা ছাড়িয়ে বাংলা' স্লোগানে গুগল ট্রান্সলেশনে বাংলা শব্দ যুক্ত কারার এই কার্যক্রম পরিচালনায় গঠন করা হয়েছে গুগল ডেভেলপারস গ্রুপ বাংলা (জিডিজি বাংলা)। গুগলে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার পাশাপাশি ইন্টারনেটে বাংলার প্রসারে কাজ করে যাবে সংগঠনটি।

ঢাকার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে (ডব্লিউইউবি) 'বাংলা ট্রান্সলেশন-আ-থন' অনুষ্ঠানে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এম নূরুল ইসলাম বলেন, ‘গুগল ট্রান্সলেটের সাহায্যে বাংলাকে ইন্টারনেটে তুলে ধরার এ উদ্যোগ দারুণ। তবে অন্যান্য কাজের মতোই এ কাজটিও সহজ নয়, তাই আগ্রহীদের ধৈর্য্য ধরে কাজটি করে যেতে হবে। এর মাধ্যমে সত্যিকার বাংলাকে ইন্টারনেটে তুলে ধরার বড় একটি কাজ হবে।

বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্ট্রিজের সেক্রেটারি ও একাডেমিক উপদেষ্টা ড. মুশফিক মান্নান চৌধুরী বলেন, আমরা যে কোনো নতুন ভালো কাজের সঙ্গে আছি। আর জিডিজি বাংলার এ কার্যক্রমের সঙ্গেও থাকবো। অনুষ্ঠানে বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, আমাদের জ্ঞান অনেক শক্তিশালী আর আমাদেরকে এটি কাজে লাগিয়ে আমাদের বাংলা ভাষাকে গুগল ট্রান্সলেটের সাহায্যে উন্নত করে তুলতে হবে। অনুষ্ঠানে জিডিজি বাংলা ও গুগল ট্রান্সলেটের বিস্তারিত তুলে ধরেন জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস।

গুগলের কান্ট্রি প্রকৌশল পরামর্শক খান মো. আনওয়ারুস সালাম বলেন, এটা শুরু মাত্র। গুগলে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার পাশাপাশি ইন্টারনেটে বাংলার প্রসারে কাজ করে যাবে জিডিজি বাংলা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডব্লিউইউবির সহ-উপাচার্য এম নূরুল ইসলাম, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান, জাবেদ মোর্শেদ প্রমুখ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ফেব্রুয়ারি মাসে অন্তত দুই লাখ বাংলা শব্দ যোগ করা হবে গুগলে। যে কেউ চাইলে http://translate.google.com/community ঠিকানার ওয়েবসাইটে গিয়ে এতে অংশ নিতে পারেন। সবচেয়ে বেশি অবদান যিনি রাখবেন, তাঁর জন্য থাকবে পুরস্কার। প্রসঙ্গত, সীমানা ছাড়িয়ে বাংলা শ্লোগানে ইন্টারনেটে বাংলা ভাষাকে ছড়িয়ে দেয়ার আহবান জানিয়ে বাংলাদেশে কাজ করছে বাংলার জন্য বিশেষ গুগল ডেভেলপারস গ্রুপ জিডিজি বাংলা।

পৃথিবীর ১০৪টি দেশে ৫৭৯টি জিডিজি কাজ করছে। এর সবগুলোই এলাকাভিত্তিক। জিডিজি বাংলা হল, বাংলা ভাষাভিত্তিক প্রথম জিডিজি। এ সংগঠনের জন্য জাবেদ মোর্শেদ ও জাবেদ সুলতান ব্যবস্থাপক নির্বাচিত হয়েছেন। প্রথম পর্ব শেষে অনুষ্ঠিত হয় গুগল ট্রান্সলেশন বুট ক্যাম্প। জিডিজি বাংলা এবং ডব্লিউইউবির সিএসই বিভাগের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের সহযোগিতায় ছিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের (ডব্লিউইউবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগ।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে