Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 1.5/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০১-১৫-২০১৫

ইন্টারনেট বদলে দিয়েছে শব্দের অর্থ!

ফারজানা মাহবুবা


ইন্টারনেট বদলে দিয়েছে শব্দের অর্থ!

প্রযুক্তি এবং সোশ্যাল মিডিয়া ইংরেজি ভাষায় নতুন কিছু শব্দের সংযোগ ঘটিয়েছে। আর টাইপের সুবিধার্থে বাক্যকে করেছে সংক্ষিপ্ত শব্দ। যেমন- OMG(Oh my God), Selfie, Hashtag ইত্যাদি কারিগরি-অনুপ্রাণিত শব্দ।

এছাড়াও ইন্টারনেট পুরনো শব্দগুলোর সংজ্ঞা পুরোপুরি বদলে দিয়েছে। ২০ বছর আগে “wrote on someone’s wall” এই লেখাটি একজনকে ভ্যান্ডালিজমের অপরাধে সমস্যায় পড়তে হত। কিন্তু আজ আর তা হচ্ছেনা।

এবার দেখি সেই শব্দগুলো যার অর্থ বদলে দিয়েছে ইন্টারনেট-

পোক (POKE) এই শব্দটি ব্যবহার হত শিশুদের বিরক্তিকর অঙ্গভঙ্গি বুঝাতে। যেমন- কেউ যখন ঘুমাচ্ছে তখন বাচ্চারা এসে খুঁচিয়ে তাকে তুলে দেয়া। কিন্তু এখন এটি ফেসবুক ফিচারে সোশ্যাল সার্কেলে ভার্চুয়াল পুশ করাকে বুঝায়।


স্টাম্বেল (STUMBLE) অনেক সময় অন্ধকারে হাঁটতে গিয়ে ভুল করে পড়ে যাওয়া। কিন্তু এখন এই শব্দটি আনন্দিত বা বিস্মিত হয়ে যাওয়া বুঝায়।


ফিড (FEED) ফিড বলতে কাউকে কিছু খাওয়ানোকেই বুঝানো হত। আর এখন এর অর্থ এমন এক জায়গা যেখানে ছবি ও বিভিন্ন ইভেন্টের পোস্ট দেখা যায়।

ফ্রেন্ড (FRIEND) বন্ধু বলতে তাকেই বুঝায় যে খুব কাছের মানুষ যার সাথে সিক্রেট বিষয় শেয়ার করা যায়। কিন্তু এখন অনলাইন সোশ্যাল সার্কেলে দেখা হয়ে যাওয়া যেকোনো কেউই বন্ধু।


টুইট (TWEET) পাখির শব্দকেই সাধারণত টুইট বলা হত। কিন্তু এখন সোশ্যাল মিডিয়াতে ১৪০ ক্যারেক্টারের মতামত বা ধরনা পোস্ট করা বলতে টুইট বলা হয়।

স্ট্যাটাস (STATUS) সমাজে কারো অবস্থানকে স্ট্যাটাস বলা হত যা হতে পারে উচ্চ অথবা নিম্ন। তবে ইদানীংকালে বিভিন্ন সময়ে কোন কিছু করা যেমন- খাওয়া, ঘুরতে যাওয়া ইতাদির বর্ননা দেয়া বলতে
কারো স্ট্যাটাস বলে।

চেক-ইন (CHECK IN) হোটেলে পৌঁছে ফোনে কারো খোঁজ খবর নেয়াটা ছিল চেক-ইন। আর সোশ্যাল মিডিয়ায় চেক-ইন মানে ওই মুহুর্তে কারো অবস্থান জানিয়ে দেয়া।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে