Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (44 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৪-২০১৫

৫টি কৌশলে নিজের ইচ্ছেমতো সাজিয়ে নিন ফেসবুক নিউজফিড

দিয়া


৫টি কৌশলে নিজের ইচ্ছেমতো সাজিয়ে নিন ফেসবুক নিউজফিড

ইচ্ছে না থাকলেও ফেসবুক ফিডে অপ্রয়োজনীয় অনেক কিছুই দেখতে হয় আমাদের। এর মাঝে থাকে বন্ধুদের প্যাঁচাল, বিভিন্ন গ্রুপের অপ্রাসঙ্গিক পোস্ট, বিজ্ঞাপন ইত্যাদি। ছোট্ট কিছু কৌশলে এসব বাদ দিয়ে ফেসবুক নিউজ ফিড ভরিয়ে তুলতে পারবেন নিজের পছন্দের কনটেন্ট দিয়ে।

১) বিরক্তিকর মানুষদের “আনফলো” করুন
যেসব মানুষ খুব বিরক্তিকর অথচ আনফ্রেন্ড করে ফেললে কষ্ট পাবে, তাদেরকে আনফলো করাটাই বেশ ভালো একটি উপায়। তাদের বিরক্তিকর পোস্টের ডান দিকের কোনায় ত্থাকা অ্যারো ক্লিক করুন এবং আনফলো করে ফেলুন তাকে। এছাড়াও তাদের প্রোফাইলে গিয়ে দেখুন “ফলোইং” নামের একটি বাটন আছে। ওর উপরে একবার ক্লিক করলেই আনফলো হয়ে যাবে। ওই মানুষটির ড্রামা আর আপনাকে সহ্য করতে হবে না।

২) অপ্রয়োজনীয় পেজ থেকে কনটেন্ট এড়িয়ে চলুন
আপনার বন্ধুরা যদি আজেবাজে গ্রুপ বা পেইজ থেকে কনটেন্ট শেয়ার করতে থাকে অহরহ, তাহলে কি করবেন? ওই পোস্টের ডান কোনায় থাকা অ্যারো ক্লিক করুন। এরপর সিলেক্ট করুন “Hide all from [অমুক পেজ]”। ওই বন্ধুর অন্যান্য পোস্ট দেখতে পাবেন কিন্তু ওই পেজ থেকে আর কিছু দেখতে পাবেন না।

৩) ফেসবুককে জানান কি ধরণের পোস্ট আপনাকে বিরক্ত করছে
যে ধরণের পোস্ট আপনার বিরক্তির কারণে হয়ে দাঁড়াচ্ছে, সেগুলোর ওই ডান কোনার অ্যারোতে দেখতে পাবেন “ I don’t want to see this” অপশনটি। বিরক্তিকর পোস্টগুলোতে এই অপশন সিলেক্ট করতে থাকলে ফেসবুক বুঝে নেবে কি ধরণের পোস্টে আপনার অ্যালার্জি আছে, আর এসব পোস্ট আপনার নিউজফিডে কম আসবে।

৪) ফেসবুক সার্ভে পূরণ করুন
ফেসবুক জানে যে ব্যবহারকারীরা বেশ কিছু ব্যাপারে বিরক্ত হয়। তাই আপনাকে সাহায্য করার জন্যই আছে এই সার্ভে। ছোট এই সার্ভে পূরণ করলে আপনারই উপকার হবে। পোস্টের ডান দিকের অ্যারোতে ক্লিক করলে নিচের দিকে “more options” পাবেন, এ থেকে ফেসবুক সার্ভে গ্রহণের অপশন আসবে।

৫) “নিউজ ফিড প্রেফারেন্স” নিয়ন্ত্রণ করুন
ফেসবুকের মেইন সেটিংস মেনুতে গিয়ে “News Feed Preferences” সিলেক্ট করুন। এর থেকে দেখতে পাবেন আপনি কি ধরণের কনটেন্ট বেশি দেখে থাকেন, কাকে আনফলো করেছেন ইত্যাদি। ইচ্ছেমতো এগুলোর পরিবর্তন করে নিউজ ফিড নিয়ন্ত্রণ করতে পারবেন আপনি।

সূত্র: Amy-Mae Elliott, Mashable

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে