Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ , ৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (52 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১২-২০১৫

মুসলিম তরুণের সাহসিকতায় রক্ষা পান ক্রেতারা

মুসলিম তরুণের সাহসিকতায় রক্ষা পান ক্রেতারা

প্যারিস, ১২ জানুয়ারি- তাকে বলা হয় দ্য প্যারিস সুপারমার্কেট হিরো। গার্ডিয়ান, বিবিসি, নিউইয়র্ক টাইমসের মতো পশ্চিমা মিডিয়া তাকে সংবাদ শিরোনাম করেছে। কারণ তিনি নিজের জীবন ঝুঁকি নিয়ে প্যারিসে বন্দুকধারীদের হাত থেকে ক্রেতাদের জীবন বাঁচিয়েছেন।
 
সেই ‘তিনি’ হচ্ছেন ২৪ বছর বয়সী লাসানা বাথিলী। আফ্রিকার মালির এক মুসলিম পরিবার থেকে উঠে আসা তরুণ। সম্প্রতি প্যারিসে ধারাবাহিকভাবে ঘটে যাওয়ার দুর্ঘটনার একটি কোশার সুপারমার্কেটে বন্দুকধারীদের হামলা। বাথিলী ওই মার্কেটে শপ অ্যাসিসটেন্ট হিসেবে কাজ করতেন।

রোববার (১০ ডিসেম্বর) ফ্রান্সের টিভি চ্যানেল বিএফএমটিভি’কে দেওয়া এক সাক্ষাতকারে বাথিলী বলেন, শনিবার মার্কেটে বন্দুকধারীদের অতর্কিত হামলায় ক্রেতারা ভয়ে এদিক সেদিক ছোটাছুটি করতে থাকেন। আমি বেশ কয়েকজনকে নিয়ে নিচতলায় কোল্ড স্টোরেজ রুমে যাই। ঢুকেই রুমে সব ধরনের আলো ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেই। তারপর খুলে একে একে সবাইকে রুমের ভেতর ঢুকিয়ে বাইরে থেকে তালা লাগিয়ে দেই।

“আমি সবাইকে শান্ত থাকার অনুরোধ করি। কারণ বন্দুকধারীর শব্দ পেলে চলে আসতে পারে। এরপর মার্কেটের কার্গো লিফটের মাধ্যমে কোনোমতে বাইরে বের হয়ে আসি। তবে অন্যান্য আসতে চাইলেও নিরাপত্তার কথা ভেবে আনতে পারিনি। তখনও পুলিশের সঙ্গে বন্দুকধারীদের গোলাগুলি চলছিল”- সাক্ষাতকারে জানান বাথিলী।

তিনি বলেন, বাইরে গিয়ে পুলিশকে মার্কেটের ভেতরের গুরুত্বপূর্ণ তথ্য দেই। তবে পুলিশ তাকে ষড়যন্ত্রকারী ভেবে দেড়ঘণ্টা আটকে রাখে।
কয়েকঘণ্টার গোলাগুলি শেষে বাথিলীর দেওয়া তথ্যমতে পুলিশ গিয়ে কোল্ড স্টোরেজ থেকে সবাইকে উদ্ধার করে।

বেঁচে যাওয়া ক্রেতারা একে একে বাথিলীর সঙ্গে করমর্দন করে তাকে ধন্যবাদ দেন। এরপর জানাজানি হলে সামাজিক মাধ্যমে ব্যাপক প্রশংসা কুঁড়ান বাথিলী।
শনিবারের ওই গোলাগুলিতে বন্দুকধারী ও চার জিম্মি নিহত হন।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে