Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (28 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১১-২০১৫

আইফোন: পেছন ফিরে দেখা

আবির হাসান


আইফোন: পেছন ফিরে দেখা

আজ থেকে প্রায় ৮ বছর আগে স্টিভ জবস সমগ্র দুনিয়ার টেক প্রেমি মানুষদের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন প্রথম আইফোনটি। যদিও ব্যাপারটি জাদু দেখানোর পর্যায়ের নয়, তবুও মানুষ প্রায় জাদু দেখার মতইতো অবাক হয়েছিল সেদিন। কেননা, আইফোনের পূর্বে যেসকল স্মার্টফোন ছিল, সেগুলো ছিল অর্ধেক কী-বোর্ড এবং অর্ধেক স্ক্রিনের। সে সব স্মার্টফোনগুলোতে একটি ওয়েবসাইট সম্পুর্ন ভাবে লোড হত না, বিধায় বিভিন্ন প্রতিষ্ঠানগুলোকে সেই সব দূর্বল স্মার্টফোনগুলোর জন্য তাদের মূল ওয়েব সাইটের দূর্বল মোবাইল ভার্সন তৈরি করতে হত।

কিন্তু হঠাৎ করেই, সেই ৮ বছর আগের আইফোন সব কিছু পালটে দিতে শুরু করল। এ যেন এক রুপকথার মতই। কেননা সেদিন আর আজকের আইফোনের মধ্যে যে পার্থক্য আমরা দেখতে পাই সেগুলো এক রাতের মধ্যেই জন্মায়নি। দীর্ঘ ৮টি বছর কেটে গেছে সেই প্রথম আইফোন এবং আজকের এই আইফোনের মধ্যে। বছরের বছর অ্যাপল নিত্যনতুন প্রযুক্তি, ফিচার যুক্ত করে গিয়েছে এই আইফোন ডিভাইসটিতে। আজকের স্ট্যান্ডার্ড আইফোনের কাছে সেই প্রথম আইফোনটি হয়তো একটি ইট ছাড়া আর কিছুই মনে হবে না আপনার কাছে! তবে শুরুটা ছিল সেখান থেকেই, এর পরই হল বিবর্তন।

সেদিনের সেই প্রথম আইফোনটির আজ কতটা উন্নতি হয়েছে তা দেখানোর জন্য আজ আমি আপনাদের সামনে একটি ছোট-খাটো স্লাইড শো’র আয়োজন করেছি যার মাধ্যমে আশা করি সেই প্রথমের ক্র্যাপি আইফোন সম্পর্কে আপনাদের ধারণা পরিষ্কার হবে এবং নিজেই উপলব্ধি করতে পারবেন আজকে আপনার হাতের ডিভাইসটি ঠিক কতটা শক্তিশালী, কতটা কার্যক্ষম। চলুন, টাইম ট্রাভেলে উঠে পড়ুন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে