Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০ , ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 2.6/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৮-২০১২

সম্মিলিত গণতান্ত্রিক জোটের ঘোষণা ১২ মার্চ

সম্মিলিত গণতান্ত্রিক জোটের ঘোষণা ১২ মার্চ
আগামী ১২ মার্চের মহাসমাবেশ থেকে ‘সম্মিলিত গণতান্ত্রিক জোট’ নামে নতুন জোটের ঘোষণা দেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। নতুন এ জোটে দলের সংখ্যা হবে ১৬ টি। বুধবার রাতে চারদলীয় জোট ও সমমনা দলগুলোর নেতাদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
 বুধবার রাত ৯টায় গুলশানের কার্যালয়ে চারদলীয় জোট নেতাদের সঙ্গে প্রথমে বৈঠক করেন খালেদা জিয়া। এরপর সমমনা ৯টি দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন তিনি। রাত এগারোটায় বৈঠক করেন এলডিপির চেয়ারম্যান কর্নেল অব. অলি আহমদসহ পাঁচ নেতার সঙ্গে।
 বৈঠক শেষে বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বলেন, ‘‘জোট সম্প্রসারণের বিষয়ে সিদ্ধামত্ম হয়েছে। ১২ মার্চের মহাসমাবেশ থেকে জোট নেত্রী খালেদা জিয়া নতুন জোটের ঘোষণা দেবেন।’’

 

তিনি বলেন, জোটের একটি ঘোষণাপত্রের খসড়াও করা হয়েছে।
সূত্র জানায়, আগামী ১১ মার্চ গুলশান কার্যালয়ে সবগুলো দলের সভাপতিদের ডাকা হয়েছে।  নতুন জোটের ঘোষণাপত্রে ওই দিন স্বাক্ষর হবে। এর আগে বৃহস্পতিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
  বৈঠক সূত্র জানায়, ১২ মার্চের মহাসমাবেশ থেকে তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠার জন্য সরকারকে একটি আল্টিমেটাম দেয়া হবে। জোট ও সমমনা দলের নেতারা খালেদা জিয়াকে আল্টিমেটামের বিষয়টি বললে তিনি বিষয়টি ইতিবাচকভাবে নিয়েছেন।  

 

জোটের নামের ব্যাপারে জানতে চাইলে বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন নেতা জানান, অনেকগুলো নামের প্রস্তাব করা হয়েছে। এসব নামের মধ্যে থেকে খালেদা জিয়া একটি নাম চূড়ান্ত করবেন। তিনি আরো বলেন, ‘‘সম্মিলিত গণতান্ত্রিক জোট ও সম্মিলিত গণতান্ত্রিক জাতীয়তাবাদী জোট -এই দুটি নাম থেকে একটি নাম ঘোষণা হতে পারে।’’
 অন্য এক সূত্র জানায়, সম্মিলিত গণতান্ত্রিক জোট এই নামটিই চূড়ান্ত করা হতে পারে।

 

বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. আবদুল মঈন খান, জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মাওলানা আবদুস সোবহান, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মিয়া গোলাম পরওয়ার, নুরুল ইসলাম বুলবুল, বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, মহাসচিব শামীম আল মামুন, খেলাফত মজলিসের আমীর মাওলানা মুহাম্মদ ইসহাক, মহাসচিব আহমদ আবদুল কাদের, ইসলামী ঐক্যজোটের মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামী, যুগ্ম-মহাসচিব মাওলানা আবদুল্লাহ মোহাম্মদ হাসান, জমিয়তে ওলামায়ে ইসলামের মাওলানা মোহাম্মদ ওয়াক্কাস।

 

সমমনা ৯ দলের জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, মহাসচিব খন্দকার লুৎফর রহমান, এনপিপির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু, মহাসচিব অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ, মুসলিম লীগের নির্বাহী সভাপতি এএইচ কামরুজ্জামান, মহাসচিব আতিকুল ইসলাম, এনডিপির চেয়ারম্যান গোলাম মোর্তুজা, মহাসচিব আলমগীর মজুমদার, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া, ইসলামিক পার্টির  চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল মবিন, কল্যাণ পার্টির মহাসচিব আবদুল মালেক চৌধুরী, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক।

 



জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে