Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (39 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১০-২০১৫

দেশে আনুষ্ঠানিক চালু হলো পেওনিয়ার

মিজানুর রহমান সোহেল


দেশে আনুষ্ঠানিক চালু হলো পেওনিয়ার

ঢাকা, ১০ জানুয়ারি- দেশে পরীক্ষামূলক কয়েক মাস চালু করার পর এবার আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করলো পেমেন্ট গেটওয়ে পেওনিয়ার। বৃহস্পতিবার রাজধানীর পূর্বাণী হোটেলে আনুষ্ঠানিকভাবে এই সেবার উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন পেওনিয়ারের সিইও স্কট এইচ গ্যালিট, ব্যাংক এশিয়ার চেয়ারম্যান আব্দুর রউফ চৌধুরী, বেসিসের সভাপতি শামীম আহসান। ঘরে বসে অর্জিত বৈদেশিক আয়ের টাকা সহজেই হাতে পেতে দেশে চালু হয়েছে নতুন পেমেন্ট গেটওয়ে সিস্টেম পেওনিয়ার। অনলাইন পেমেন্ট গেটওয়ে ‘পেইজা’র সেবা চালুর দশ মাসের মাথায় মুক্ত পেশাজীবীদের জন্য চালু হলো অনলাইনে বৈদেশিক মুদ্রা লেনদেনের নতুন এই সেবা।

দ্রুত, সহজ ও তুলনামূলক কম খরচে সেবা দেয়ার প্রতিশ্রুতি নিয়ে ব্যাংক এশিয়ার সঙ্গে এই সেবা চালু করল যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল পেমেন্ট সলিউশন প্রতিষ্ঠান পেওনিয়ার। বাংলাদেশে ব্যাংকের বেঁধে দেয়া নিয়ম অনুযায়ী, এই মাধ্যম থেকে একবারে দুই হাজার ডলার পর্যন্ত বৈদেশিক আয় দেশে আনা যাবে।

সেবা নিয়ে শামীম আহসান বলেন, বাংলাদেশে ফ্রিল্যান্সাররা প্রতিবছর প্রচুর বৈদেশিক মুদ্রা বিভিন্ন মাধ্যমে দেশে আনে। পেওনিয়ারের মাধ্যমে ফ্রিল্যান্সাররা তাদের অর্জিত অর্থ ব্যাংক এশিয়া থেকে সরাসরি উত্তোলন করার সুবিধা পাওয়ায় অনেক ভোগান্তি কমে যাবে। তবে এ ক্ষেত্রে ফ্রিল্যান্সাররা যাতে আরো আগ্রহী হয় সেজন্য বিভিন্ন সার্ভিস চার্জ কমানো দরকার।

২০১৫ সালের এশিয়ার প্যাসিফিক অঞ্চলের শ্রেষ্ঠ কেন্দ্রীয় ব্যাংকার নির্বাচিত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানকে অভিনন্দন জানান বেসিস সভাপতি শামীম আহসান। এসময় তিনি আরও বলেন, বাংলাদেশে ফ্রিল্যান্সাররা প্রতিবছর প্রচুর বৈদেশিক মুদ্রা বিভিন্ন মাধ্যমে দেশে পাঠায়। পেওনিয়ারের মাধ্যমে ফ্রিল্যান্সাররা তাদের অর্জিত অর্থ ব্যাংক এশিয়া থেকে সরাসরি উত্তোলন করার সুবিধা পাওয়ায় অনেক ভোগান্তি কমে যাবে। তবে এক্ষেত্রে ফ্রিল্যান্সাররা যাতে আরও আগ্রহী হয় সেজন্য বিভিন্ন সার্ভিস চাজ কমানো প্রয়োজন।

একইসঙ্গে বেসিস সভাপতি সকল ব্যাংককে তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবা কেনার সময় নূণ্যতম ৪০ শতাংশ দেশীয় সফটওয়্যার ও সেবা কেনার আহবান জানান। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে একটি পলিসি করার জন্যও আহবান জানান। এর আগে গত ২৯ নভেম্বর ব্যাংক এশিয়ার সহায়তায় পেওনিয়ার বাংলাদেশী ফ্রিল্যান্সারদের সরাসরি নিজ ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সুবিধা দেয়। পেওনিয়ার বিশেষ করে দেশের আউটসোর্সিং কর্মজীবীদের আন্তর্জাতিক অর্থ লেনদেনে এই সুবিধা আনে। ওই ফিচারটি দিয়ে পেওনিয়ার অ্যাকাউন্টধারী একজন ফ্রিল্যান্সার যেকোনো ব্যাংকে তার অ্যাকাউন্ট থেকে পৃথিবীর যেকোনো দেশ থেকে পাঠানো টাকা সরাসরি তুলতে পারেন।

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে দেশে অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবা দিয়ে আসছে ব্যাংক এশিয়া। ওই বছরের মার্চে ‘পেইজা’ নামে দেশে প্রথম অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবা চালু করে ব্যাংকটি।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে