Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (42 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০২-২০১৫

আইসিসি দলিলে স্বাক্ষর করলেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট

আইসিসি দলিলে স্বাক্ষর করলেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট

রামাল্লা, ০২ জানুয়ারি- আন্তর্জাতিক অপরাধ আদালত(আইসিসি)য়ের সদস্যপদ পেতে নির্ধারিত দলিলে স্বাক্ষর করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। বুধবার রামাল্লায় অনুষ্ঠিত বৈঠকে সবমিলিয়ে ২০টি দলিলে স্বাক্ষর করেছেন তিনি।এগুলোর বেশিরভাগই কোনো না কোন আন্তর্জাতিক সংস্থার।

মঙ্গলবার স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনের ওপর আনীত প্রস্তাবটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বাতিল হয়ে যাওয়ার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে আইসিসি দলিলে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট মাহমুদ। তার স্বাক্ষরিত দলিলটি জাতিসংঘ মহাসচিব বান কি মুনের কাছে পাঠানো হবে। তিনি এতে অনুমোদন দিলেই আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য হওয়ার বিরাট সুযোগ পাবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এরপরেই তারা ওই আদালতে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনার প্রস্তুতি শুরু করবে।

এ কারণেই মাহমুদের আইসিসি দলিলে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল এবং তার বন্ধু রাষ্ট্র যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন,‘আন্তর্জাতিক আদালতকে আমরা ভয় পাই না। বরং ফিলিস্তিন কর্তৃপক্ষেরই একে ভয় পাওয়া, কেননা হামামের মত সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে তাদের ঐক্য রয়েছে।’

এছাড়া তিনি আশা করছেন নিরাপত্তা পরিষদের মত ফিলিস্তিনিদের এই উদ্যোগটি তারা ব্যর্থ করে দিতে সফল হবে।

ফিলিস্তিনি প্রেসিডেন্টের এই উদ্যেগের তীব্র সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তর। মুখপাত্র এডগার ভাসকুয়েজ এক বিবৃতিতে বলেছেন, এই ধরনের প্রচেষ্টা ফিলিস্তিনি জনগণের স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্রের আকাঙ্খা পূরণে কোনোই ভূমিকা রাখবে না।

ফিলিস্তিন কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরেই রোম চুক্তিতে স্বাক্ষর করার হুমকি দিয়ে আসছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের নেতিবাচক প্রতিক্রিয়ার আশঙ্কায় তারা এতে স্বক্ষর করেনি। কিন্তু এবার ইসরায়েলকে আন্তর্জাতিক আদলতে নিয়ে যাওয়ার পরিকল্পনা সফল হতে যাচ্ছে।

এর আগে প্রেসিডেন্ট আব্বাস গত কয়েকদিন ধরেই এই হুমকি দিয়ে আসছিলেন যে, নিরাপত্তা পরিষদে তাদের আনীত প্রস্তাব ব্যর্থ হলে, তারা ইসরায়েলকে আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন। তিন বছরের মধ্যে ইসরায়েলি দখলদারিত্ব অবসান চেয়ে আনা প্রস্তাবটি মঙ্গলবার ভোটাভুটিতে হেরে যায় বলে বিবিসি জানিয়েছে।

প্রস্তাবটি পাশ হতে অন্তত নয়টি ভোট পাওয়া প্রয়োজন ছিল। কিন্তু প্রয়োজনীয় ভোটের চেয়ে এক ভোট কম পাওয়ায় প্রস্তাবটি এমনিতেই বাতিল হয়ে যায়। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে।

এদিকে রামাল্লা থেকে আল জাজিরা প্রতিনিধি জানিয়েছেন, ফিলিস্তিনি জনগণ আশা করছেন প্রেসিডেন্ট আব্বাস তার প্রতিশ্রুতিতে অটল থাকবেন এবং ইসরায়েলকে অপরাধী আসামির কাঠগড়ায় দাঁড় করাতে সক্ষম হবেন।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে