Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-৩০-২০১৪

স্বাধীনতার প্রশ্নে ফিলিস্তিনের চূড়ান্ত প্রস্তাব

স্বাধীনতার প্রশ্নে ফিলিস্তিনের চূড়ান্ত প্রস্তাব

রামাল্লা, ৩০ ডিসেম্বর- স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের স্বীকৃতির ব্যাপারটি এখন অনেক রাষ্ট্রের কাছেই বড় প্রশ্ন। ২০১৪ সালে এখন পর্যন্ত বৃটেন, সুইজারল্যান্ডসহ, সুইডেন, ফ্রান্সসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। এবার স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেতে জাতিসংঘে চূড়ান্ত প্রস্তাব পেশ করছে ফিলিস্তিন।

ফিলিস্তিনের এ প্রস্তাবে দুটি স্বাধীন সার্বভৌম, গণতান্ত্রিক ও নিরাপদ রাষ্ট্রের কথা বলা হয়েছে। এক. ফিলিস্তিন ও দুই. ইসরায়েল।

ফিলিস্তিন কর্তৃপক্ষ সোমবার এই প্রস্তাবটি জাতিসংঘে উত্থাপন করছে বলে জানা গেছে। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

এতে বলা হয়, এক বছরের মধ্যেই ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় বসার বিষয়টিও ওই প্রস্তাবনায় রেখেছে ফিলিস্তিন। পাশাপাশি প্রস্তাবনায় ফিলিস্তিন জানিয়েছে, ২০১৭ সালের মধ্যে ফিলিস্তিনের ভূখণ্ড অধিগ্রহণের অবসান দেখতে চায় তারা।

ইসরায়েল ও তার মিত্রদেশ যুক্তরাষ্ট্র না চাইলেও এই উদ্যোগ বাস্তবায়নে নিয়মিত চাপ দিতে থাকবেন বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এমনকি ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, আব্বাস তার অবস্থান জানাতে ফোনও করেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে।

ফিলিস্তিনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা সায়েব এরাকাত রয়টার্সকে বলেছেন, আজ (সোমবার) নিউইয়র্কে আরব গ্রুপের সভা। সেই সভায় (জাতিসংঘের) নিরাপত্তা পরিষদে আমরা চূড়ান্ত প্রস্তাবনাটি পেশ করছি।

ফিলিস্তিনের স্বাধীনতার প্রশ্নে ২০১৪ সালটি অত্যন্ত গুরুত্বপূর্ন বছর। এবছর বিশেবর বেশ কয়েকটি দেশ ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে।

সাইডেন: 
গত ৩০ অক্টোবর ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে সুইডেন। ইউরোপীয় ইউনিয়নভুক্ত পূর্ব ইউরোপের প্রথম কোনো দেশ ফিলিস্তিনকে রাষ্ট্রের এই মর্যাদা দিল। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সুইডেনের এ স্বীকৃতি অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

সেদিন এক বিবৃতিতে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মারগোট ওয়ালস্ট্রোম বলেন, আজই সরকার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফিলিস্তিনির জনগণের অধিকার নিশ্চিতের জন্য এটি একটি বড় সিদ্ধান্ত। ইসরায়েলি বর্বরতা থেকে স্বাধীনতা পেতে দীর্ঘদিন ধরে যে সংগ্রাম করছে ফিলিস্তিনিরা, বৃহস্পতিবার সেই সংগ্রামকেই সম্মান জানাল সুইডেন।

এই ঘটনায় সুইডিশ এ্যাম্বাসেডরকে সমন জারি করেছে ইসরায়েল।

ফ্রান্স:
৪ ডিসেম্বর ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল ফরাসি পার্লামেন্ট। ফরাসি পার্লামেন্টে এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ৩৩৯ জন আইন প্রণেতা। বিপক্ষে ভোট পড়েছে ১৫১টি। ইসরায়েল ফরাসি পার্লামেন্টে পাশ হওয়া এ রায়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, এ ধরনের 'একতরফা সিদ্ধান্ত' মধ্যপ্রাচ্যের শান্তি প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করবে।

বৃটেন: 
১৪ অক্টোবর ব্রিটিশ সংসদ ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে একটি প্রস্তাব অনুমোদন করেছে। ছয় ঘণ্টা বিতর্কের পর ব্রিটিশ সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সে বিপুল সংখ্যাগরিষ্ঠ ভোটে এ প্রস্তাব অনুমোদিত হয়। ২৭৪-১২ ভোটে প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। প্রস্তাবটি উত্থাপন করেন শ্রমিক দলের এমপি গ্রাহাম মরিস। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের ইতিহাসে ঔপনিবেশিক শক্তি হিসেবে বিরাজ করায় ফিলিস্তিনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে নৈতিকভাবে বাধ্য ব্রিটেন।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে