Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৯ মে, ২০২০ , ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.3/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৮-২০১৪

কোচিং সেন্টারের মতো চলছে বিশ্ববিদ্যালয়: ড. গোলাম রহমান

কোচিং সেন্টারের মতো চলছে বিশ্ববিদ্যালয়: ড. গোলাম রহমান

ঢাকা, ২৮ ডিসেম্বর- ড্যাফোডিল ইউনিভার্সিটি’র উপ-উপাচার্য ড. গোলাম রহমান বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সনদ ব্যাণিজ্য হচ্ছে, তা অস্বীকার করার উপায় নেই। এক্ষেত্রে মনিটরিং বৃদ্ধি করা দরকার। বর্তমানে অনেক বিশ্ববিদ্যালয় কোচিং সেন্টারের মতো চলছে।

শনিবার বাংলাদেশ প্রতিদিন আয়োজিত 'বেসরকারি বিশ্ববিদ্যালয়:সমস্যা ও সম্ভাবনা' শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের কনফারেন্স রুমে গোলটেবিল বৈঠকটির সঞ্চালনা করেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

গোলাম রহমান বলেন, নমিনীর নাম করে একটি বিশ্ববিদ্যালয় দখল করা হয়েছে। কিন্তু মনিটরিং থাকলে এমনটা হয়তো হত না। আমাদের সামাজিক দ্বায়বদ্ধতার না থাকায় আমরা শিক্ষার মান পাচ্ছি না। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে অবকাঠামো। এই সমস্যার সমাধান করতে পারলে শিক্ষার মান নিশ্চিত করা সম্ভব। তবে বিশ্ববিদ্যালয়গুলো একে অপরের সঙ্গে শিক্ষার মান নিয়ে প্রতিযোগিতা করতে পারে।

তিনি বলেন, গবেষণা ছাড়া শিক্ষা চলতে পারে না। কিন্তু শিক্ষকদের গবেষণার বিষয়টি অবহেলার স্বীকার। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা গুরত্ব পায় না বললেই চলে। এসময় তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা তহবিল বৃদ্ধি করে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রতি আহবান জানান। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বৃত্তির ব্যবস্থা করলে মেধার বিকাশ ঘটবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকের অভাবের কথা তুলে ধরে এই শিক্ষাবিদ বলেন, রাতারাতি অভিজ্ঞ শিক্ষক পাওয়া সম্ভব নয়। এজন্য পরিকল্পিতভাবে কাজ করতে হবে। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কারণে বিদেশ পড়তে যাওয়া অনেকটাই কমে গেছে। এতে কোটি কোটি টাকা দেশের বাইরে যেত তা বন্ধ হয়েছে। এছাড়া নতুন কোনো সিলেবাস প্রণয়নের ক্ষেত্রে অনেকটা সময় লাগে। কিন্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এটাকে আরো সহজ করলে শিক্ষার মান আরো বাড়বে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এম এ ফায়েজ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ'র উপাচার্য ড. আব্দুল মান্নান চৌধুরী, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য ড. ফিরোজ আহমেদ, সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম এ রাজ্জাক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিনাত হুদা, টিআইবি'র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক আরিফা রহমান রুমা, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার প্রমুখ।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে