Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ , ১ পৌষ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৫-২০১৪

২০১৫ সালে ফেইসবুকের তিন ‘বাজির ঘোড়া’

২০১৫ সালে ফেইসবুকের তিন ‘বাজির ঘোড়া’

সোশাল মিডিয়ার জগতে ফেইসবুককে যদি ‘মুরুব্বি’ বলা হয়, তবে নেহাত ভুল বলা হবে না। ব্যবহারকারীর সংখ্যা আর বিশ্ববাজারে বিস্তারের হিসেবে সমসাময়িক সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর সঙ্গে ফেইসবুকের দূরত্ব অনেকটাই। শীর্ষ সোশাল মিডিয়া হিসেবে নিজেদের অবস্থান নিশ্চিত করে প্রযুক্তির নতুন খাতে ব্যবসা বিস্তারে এখন উঠে পড়ে লেগেছে ফেইসবুক।
২০১৪ সাল অনেক দিক থেকেই ছিল প্রতিষ্ঠান হিসেবে ফেইসবুকের জন্য সফল একটা বছর। ২০১৫ সাল কেমন হবে? এ প্রশ্নের উত্তরটা পেতে ২০১৪ সালে ফিরে দেখাটাই শ্রেয় হবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল ডটকম।

২০১৪ সালে একাধিক নতুন প্রকল্প নিয়ে ফেইসবুকের কর্মতৎপরতায় একটা ব্যাপার পরিস্কার, কেবল ‘লাইক আর শেয়ারের’ মধ্যে সীমাবদ্ধ থাকতে রাজি নন জাকারবার্গ। হালের ‘টক অফ টাউন’ ভার্চুয়াল রিয়ালিটি(ভিআর) থেকে শুরু করে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলের নতুন বাজারের দখলটাও চাই তার।

চলতি বছরে ফেইসবুকের মালিকানায় গেছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ ‘হোয়াটসঅ্যাপ’। আলোচিত ভিআর স্টার্টআপ অকুলাসও এখন ফেইসবুকের নিয়ন্ত্রণে। আর বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ড্রোন ব্যবহারের পরিকল্পনা শুনে ‘চোখ ছানাবড়া’ হয়ে গিয়েছিল খোদ প্রযুক্তি জগতের অনেকেরই।

সব মিলিয়ে ২০১৫ সাল ফেইসবুকের জন্য হবে মেসেজিং অ্যাপ, ড্রোন আর ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তির বছর।

মেসেজিং: 
চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ফেইসবুক জনপ্রিয় মেসেজিং অ্যাপ ‘হোয়াটসঅ্যাপ’ কিনে নেয় ১ হাজার ৬শ’ কোটি ডলারের বিনিময়ে। হোয়াটসঅ্যাপের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা এখন ৬০ কোটি। হোয়াটসঅ্যাপ কিনে কেবল ব্যবসায়িক দিক থেকেই লাভবান হয়নি ফেইসবুক, বেড়েছে ব্যবহারকারীদের সংখ্যাও।      

মজার ব্যাপার হচ্ছে হোয়টাসঅ্যাপের আগে জাকারবার্গের চোখ পরেছিল ফটো মেসেজিং অ্যাপ ‘স্ন্যাপচ্যাট’-এর দিকে। কিন্তু ফেইসবুকের তিনশ’ কোটি ডলারের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষ। ফেইসবুক, স্ন্যাপচ্যাট আর হোয়াটসঅ্যাপের এই ‘ত্রিভুজ প্রেমকাহিনী’ অবশ্য ‘ট্র্যাজেডিতে’ যেয়ে শেষ হয়নি।

ব্যবহারকারীদের কাছে নিজেদের জনপ্রিয়তা ধরে রেখেছে স্ন্যাপচ্যাট। ফটো মেসেজিং অ্যাপটিকে টেক্কা দিতে ইনস্টাগ্রামে ‘বোল্ট’ নামের নতুন ফিচার চালু করেছিল ফেইসবুক। তবে এই ফিচার দিয়েও স্ন্যাপচ্যাপ ব্যবহারকারীদের ইনস্টাগ্রামে আগ্রহী করাতে পারেনি প্রতিষ্ঠানটি।

তবে জাকারবার্গ যে সহজে হাল ছাড়ছেন না, সেটা নিশ্চিত-- জানিয়েছে ম্যাশএবল। ২০১৫ সালেও মেসেজিং অ্যাপের বাজারে স্ন্যাপচ্যাটকে টেক্কা দেওয়ার জন্য ফেইসবুকের চেষ্টা অব্যাহত থাকবে বলে জানিয়েছে সাইটটি।

ভার্চুয়াল রিয়ালিটি: 
শুধু হোয়াটসঅ্যাপ নয়, চলতি বছর ২শ’ কোটি ডলারের বিনিময়ে আলোচিত ভিআর স্টার্টআপ অকুলাসও কিনে নিয়েছে ফেইসবুক।  ফেইসবুকের এই পদক্ষেপে অনেক প্রযুক্তি বাজার বিশ্লেষকই বিস্ময় প্রকাশ করেন। এ ব্যাপারে ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, এখনই অকুলাস দিয়ে বাজারে সাফল্য পাওয়ার আশা নেই বরং ভবিষ্যতের সবচেয়ে প্রতিশ্রুতিশীল কম্পিউটিং প্লাটফর্ম হবে অকুলাস, আর তাই প্রতিষ্ঠানটির পেছনে এই বিপুল পরিমাণ বিনিয়োগ।

তবে অকুলাস কেনার পর বিশ্বব্যাপী ডেভেলপারদের সঙ্গে ফেইসবুকের সখ্য আরও জোরদার হয়েছে বলে জানিয়েছে ম্যাশএবল। সেপ্টেম্বর মাসে আয়োজিত ‘অকুলাস কানেক্ট ডেভেলপার্স কনফারেন্স’ আয়োজন করেছিল ফেইসবুক। এই একটি ইভেন্ট থেকে  ডেভেলপারদের মধ্যে ফেইসবুক যতোটা ইতিবাচক ভাবমূর্তি সৃষ্টি করতে পেরেছে তা গত কয়েক বছরে সম্ভব হয়নি বলে জানিয়েছে ম্যাশএবল। 

ইন্টারনেট ড্রোন: 
ফেইসবুক ব্রিটিশ সৌরশক্তি চালিত ড্রোন নির্মাতা ‘অ্যাসেন্টা’ কেনার পর বাজার বিশ্লেষকদের বিস্ময়টা ছিল আরও বেশি। তবে এই পদক্ষেপের সহজ ব্যাখ্যাও দিয়েছে ফেইসবুক। বিশ্বের ইন্টারনেট সেবা বঞ্চিত অঞ্চলে ড্রোনের মাধ্যমে ওয়্যারলেস ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার ‘ইন্টারনেট ডটঅর্গ’ প্রকল্পের জন্যই অ্যাসেন্টা কিনেছে ফেইসবুক।     

ফেইসবুকের কানেক্টিভিটি ল্যাব প্রধান ইয়েল ম্যাগুয়্যার জানিয়েছেন, ২০১৫ সালেই কানেক্টিভিটি ড্রোন আকাশে উড়ানোর পরিকল্পনা লক্ষ্য তাদের।

এছারাও ২০১৫ সালে চমকপ্রদ পরিবর্তন দেখা যেতে পারে নিউজ ফিড, সার্চ সিস্টেম ও মোবাইল অ্যাপ্লিকেশনে। সব মিলিয়ে ২০১৫ সাল প্রতিষ্ঠান হিসেবে ফেইসবুকের ভবিষ্যৎ নির্ধারণের জন্য যথেষ্ট গুরুত্ত বহন করবে বলে জানিয়েছে ম্যাশএবল ডটকম।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে