Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১২-২৩-২০১৪

অবহেলার শিকার হচ্ছেন অ্যাপল শ্রমিকরা!

আজরাফ আল মূতী


অবহেলার শিকার হচ্ছেন অ্যাপল শ্রমিকরা!

বিবিসি প্যানোরামার গোপন তদন্তে, অ্যাপলের পণ্য তৈরি করে থাকে এরকম চীনা কারখানার শ্রমিকরা অবহেলা ও অমানবিকতার শিকার হচ্ছেন এমন তথ্য উঠে এসেছে।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, অ্যাপল শ্রমিকদের রক্ষার বিষয়ে প্রতিশ্রুতি দিলেও তা মানছে না।

চীনের সাংহাইয়ে সীমান্ত অঞ্চলে অবস্থিত কারখানাগুলোতে গোপনে ধারণকৃত ভিডিওতে দেখা গেছে, শ্রমিকরা তাদের ১২ ঘন্টার কাজের শিফটের মধ্যেই ঘুমিয়ে পড়ছেন। অতিরিক্ত সময় কাজ করলেও শ্রমিকদেরকে সেসময়ের জন্য কোনো পারিশ্রমিক দেয়া হচ্ছে না এবং অতিরিক্ত সময় কাজ করার বিষয়টি ঐচ্ছিক হলেও তা মানা হচ্ছে না।

তদন্তের অংশ হিসেবে এক প্রতিবেদক ছদ্মবেশে কাজ নিয়েছিলেন অ্যাপল কম্পিউটারের জন্য যন্ত্রাংশ তৈরি হয় এমন একটি কারখানায়। একটানা ১৮ দিন কাজ করতে হয়েছে, অনুরোধ করলেও কোনো ছুটি মেলেনি বলে জানান তিনি। ছদ্মবেশে তদন্তকারী আরেক প্রতিবেদ জানিয়েছেন, প্রতিদিন ১৬ ঘন্টা কাজের পর ডর্মেটরিতে ফিরে গেলে তিনি ক্লান্তিতে চলাফেরা করতে চাইতেন না, এমনকি খাবারের জন্যও নয়। এ ছাড়াও অন্য আরেকজন প্রতিবেদক জানিয়েছেন, ছোট একটি স্থানে মোট ১২ জন মিলে থাকতে হয়েছে তাদের।  

অ্যাপল এ বিষয়ে প্রসঙ্গে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করতে রাজি না হলেও এক বিবৃতিতে দাবি করেছে, তাদের জানা মতে অন্য কোনো প্রতিষ্ঠান শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ দিতে এতোটা কাজ করছে না, যতোটা তারা করছেন।

অ্যাপলের ভাষ্য অনুযায়ী, কাজের মধ্যেই শ্রমিকদের ঘুমিয়ে নেওয়াটা খুবই সাধারণ একটি বিষয়, তবে কাজ চলাকালীন কেউ ঘুমিয়ে পড়লে সে বিষয়ে তারা অবশ্যই তদন্ত করবে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, তারা প্রতি সপ্তাহে গড়ে ৫৫ ঘন্টা করে পেগাট্রন কারখানার লক্ষাধিক শ্রমিক এবং কর্মীদের কার্যকলাপ পর‌্যবেক্ষণ করেছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে