Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (42 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৮-২০১৪

সিরিয়ায় ২৩০ জনের গণকবরের সন্ধান

সিরিয়ায় ২৩০ জনের গণকবরের সন্ধান

দামাস্কাস, ১৮ ডিসেম্বর- সিরিয়ায় ২৩০ জনের একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। কট্টরপন্থী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা ‘ঠাণ্ডা মাথায়’ তাদের হত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে। সিরিয়ায় অবস্থিত বৃটেনভিত্তিক মানবাধিকার সংস্থা ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ মনে করছে, গত আগস্টে মাসে দেইর আল-জোউর প্রদেশে আইএসের সঙ্গে লড়াইয়ে তারা প্রাণ হারিয়েছেন এবং শেইতাত উপজাতি গোষ্ঠীর সদস্য তারা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। 

শেইতাত উপজাতি গোষ্ঠীর সদস্যদের বাড়িতে ফিরে যেতে আইএস নেতারা অনুমতি দেয়ার পর গণকবরটির সন্ধান পাওয়া যায়। ফেরার পথে ওই গোষ্ঠীর সদস্যরা গণকবরটি দেখতে পান। গত মাসে জাতিসংঘ বলেছিল, গত আগস্ট মাসে একটি গণহত্যাযজ্ঞের রিপোর্ট তাদের কাছে এসেছে। তদন্তকারীরা বলছেন, মোহাসসান শহরতলির কাছে জ্বালানি তেলের একটি খনি নিয়ন্ত্রণে নেয়ার ক্ষেত্রে লড়াইয়ে বাধার সম্মুখীন হওয়ায় আইএস সদস্যরা হত্যাযজ্ঞের পরিকল্পনা করে থাকতে পারে। ওই হত্যাযজ্ঞে বেঁচে যাওয়া এক ব্যক্তি বলছিলেন, দেয়ালে বহু কাটা মাথা ঝুলছিল। তবে আমি ও আমার পরিবার পালাতে পেরেছি। অনলাইনে প্রকাশিত ভিডিওতে আইএসের গণশিরচ্ছেদের প্রমাণ পাওয়া গেছে। গতকাল সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, বিশ্বস্ত একটি সূত্র থেকে গণকবর ও সেখানে ২৩০টি লাশ পাওয়া যাওয়ার খবর পাওয়া গেছে। গ্রীষ্মে শেইতাত উপজাতি গোষ্ঠীর ৯০০ জনেরও বেশি প্রাণ হারিয়েছেন। পরিসংখ্যানে ওই ২৩০ জনকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। শ’ শ’ মানুষ এখনও নিখোঁজ রয়েছেন।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে