Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৭-২০১৪

টিভিতে স্ত্রীর চেহারা দেখিয়ে পর্দাকে চ্যালেঞ্জ সৌদি ধর্মীয় নেতার

টিভিতে স্ত্রীর চেহারা দেখিয়ে পর্দাকে চ্যালেঞ্জ সৌদি ধর্মীয় নেতার

রিয়াদ, ১৭ ডিসেম্বর- টেলিভিশন অনুষ্ঠানে স্ত্রীকে নেকাব ছাড়া অর্থাৎ মুখ খোলা অবস্থায় হাজির করে সৌদি আরবের কঠোর পর্দা প্রথাকে চ্যালেঞ্জ জানালেন সেদেশেরই এক ধর্মীয় নেতা। আর এ ঘটনায় দেশজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে।

গত সপ্তাহে দুবাইভিত্তিক এমবিসি টেলিভিশন অনুষ্ঠানটি সম্প্রচার করে। শেখ আহমেদ আল গাদিমি নামে এই আলেম বিভিন্ন সময় প্রচলিত রীতিকে চ্যালেঞ্জ করে দেয়া ফতোয়ার জন্য সৌদি আরবে বেশ সমালোচিত।

উল্লেখ্য, ইসলামি রাষ্ট্র সৌদি আরবে নারীদের মুখ খোলা রেখে প্রকাশ্যে চলাফেরা নিষিদ্ধ। এছাড়া এটিই একমাত্র দেশ যেখানে মেয়েদের গাড়ি চালানো অপরাধ বলে গণ্য করা হয়।

শেখ আহমেদ আল গামিদি পবিত্র মক্কা নগরীতে ধর্মীয় পুলিশের প্রধান হিসেবে এক সময় চাকরি করেছেন। চাকরি থেকে অবসরের পরই তিনি এই রক্ষণশীল কঠোর নীতির বিরুদ্ধে শরিয়তের আলোকেই প্রতিবাদ জানিয়ে আসছেন।

ওই টিভি অনুষ্ঠানে স্ত্রী জওহার বিনতে আলীকে মুখ খোলা অবস্থায় সঙ্গে নিয়ে হাজির হন গাদিমি। অনুষ্ঠানে তিনি এও বলেন, ‘নবী (সা.) নারীদের মুখ ঢেকে রাখার নির্দেশ দেননি।’ একই সঙ্গে নারীরা চাইলে মেকআপ নিতে পারে। ইসলামে এর অনুমোদন রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে স্টাইলিশ সানগ্লাস, চেহারায় হালকা মেকআপ ও নখে নেইলপলিশ দেয়া গামিনির স্ত্রী অনুষ্ঠানে জানান, তার স্বামীর এই অবস্থানের কারণে ছেলেমেয়েদের স্কুলে নানা সমস্যা হয়। সন্তানদের অভিযোগ, তাদের বাবা এটা সেটা কেন বলেন এ নিয়ে অনেক শিক্ষক তাদের প্রশ্ন করেন।

অনুষ্ঠানটি সম্প্রচার হওয়ার পরপর সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সৌদি গণমাধ্যমে গামিনির ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

টুইটারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে একজন লিখেছেন, ‘এবার খুশী তো, ব্যাভিচারিনীর স্বামী! এখন প্রতিটি মোবাইল ফোনে তোমার স্ত্রীর ছবি দেখা যাবে।’

শেখ আব্দুল আজিজ আল শেখ নামে এক ধর্মীয় নেতা গামিদিকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে