Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (127 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৬-২০১৪

প্রবাসীদের ভোটাধিকার ও সংসদে আসন নিশ্চিতের দাবি

নুরুল ওয়াহিদ


প্রবাসীদের ভোটাধিকার ও সংসদে আসন নিশ্চিতের দাবি

মাদ্রিদ, ১৬ ডিসেম্বর- প্রবাসীদের ভোটাধিকার, জনসংখ্যার আনুপাতিক হারে প্রবাসীদের জন্য সংসদে আসন নিশ্চিত করা এবং তাদের সন্তানদের জন্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে কোটা সংরক্ষণ ও চিকিৎসাসেবাসহ ইউরোপের প্রতিটি দেশের রাজধানী শহরে একটি করে বাংলাদেশ সেন্টার প্রতিষ্ঠার দাবি জানিয়েছে  অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা।

গত রোববার স্পেনের রাজধানী মাদ্রিদের চার তারকা হোটেল কাতালোনিয়া আতুচাতে  ৬ষ্ঠ কার্যকরী পরিষদের সভায়  তারা এ দাবি করেন।

অল ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশ এসোসিয়েশন আয়েবার সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনের সভাপতিত্বে ও সংগঠনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ সঞ্চালনায় শুরুতে আয়েবার সফলতা কামনা করে বক্তব্য দেন স্পেন বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স মাহবুবুল ইসলাম।

এসময় সহসভাপতি রানা তাসলিম উদ্দিন, জাহাঙ্গির আলম হাওলাদার, জিন্নুরাইন জায়গিরদার, আহমদ ফিরোজ, সাংবাদিক নুরুল ওয়াহিদ, আজহারুল হক ফেরদৌস, হেনু মিয়া, শুভ্রত ভট্র্যাচার্য, কামাল মিয়া  ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত আয়েবা সদস্যরা উপস্থিত ছিলেন।   

সংগঠনটির দাবি, তাদের এই সংগঠন ইউরোপের ৩০টি দেশে প্রবাসী বাংলাদেশিদের  স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করে থাকে।

ইউরোপের মূলধারার রাজনীতি, সংস্কৃতি ও ব্যবসা-বাণিজ্যে প্রবাসীদের অনুপ্রেরণা যোগাতেই মূলত  যাত্রা শুরু করে বলে  জানান  ফ্রান্স বাংলাদেশ ইকোনোমিক চেম্বারের প্রতিষ্ঠাতা  আয়েবার মহাসচিব  কাজী এনায়েত উল্লা ইনু। তিনি বলেন, 'আয়েবা মাধ্যমে  আমরা বহির্বিশ্বে বিশেষ করে ইউরোপে বাংলাদেশেকে প্রমোট করছি। বাংলাদেশের কৃষ্টি-কালচার, ব্যবসা-বাণিজ্যর যোগাযোগ বৃদ্ধিসহ বিভিন্ন ইতিবাচক দিকগুলো তুলে ধরার মাধ্যমে বাংলাদেশেকে একটি ব্র্যান্ড নেম হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি।'

আয়েবার সভাপতি জয়নাল আবেদিন  বলেন,  'বাংলাদেশিদের সঙ্গে প্রবাসীদের সমন্বয়ের লক্ষ্যে আমাদের এ উদ্যোগ। এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা আরো বেশি করে বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত হবেন।

আগামী মে মাসে পর্তুগালের রাজধানী লিজবনে দুই দিন ব্যাপী  আয়েবার ২য় গ্র্যান্ড কনভেনশন  এবং  কৃতি প্রবাসী বাংলাদেশীকে আয়েবা এয়াওয়ার্ড প্রদান করা হবে। এছাড়া সে সময় কর্মসূচিতে রয়েছে বিষয়ভিত্তিক কয়েকটি সেমিনার, সিম্পোজিয়াম, শোকেস, বাংলাদেশ লাইফ স্টাইল, রেমিটেন্স, নেটওয়ার্কিং ও প্রমোটিং বিজনেসসহ বিভিন্ন বিষয়।

সন্ধ্যায় মাদ্রিদের কমিউনিটি ব্যাক্তিত্ব আব্দুস সোবানের সৌজন্যে ইউরোপের বিভিন্নদেশ থেকে আগত আয়েবা সদস্যদের নৈশ্যভোজে মাদ্রিদের কমিউনিটি ব্যক্তিবর্গের সঙ্গে আয়েবা সদস্যদের মতবিনিময় হয়।

অনুষ্ঠানে  মাদ্রিদে কর্মরত  সাংবাদিক জহুরুল ইসলাম, বকুল খান ও সেলিম আলমের  বিভিন্ন প্রশ্নের জবাব দেন আয়েবার সভাপতি মহাসচিব।

স্পেন

আরও সংবাদ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে