Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (44 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৫-২০১২

বঙ্গবন্ধুর খুনি মাজেদ ও মোসলেউদ্দিনকে ফেরত দেবে ভারত

বঙ্গবন্ধুর খুনি মাজেদ ও মোসলেউদ্দিনকে ফেরত দেবে ভারত
বঙ্গবন্ধুর খুনি দণ্ডপ্রাপ্ত আসামি ক্যাপ্টেন মাজেদ ও রিসালদার মোসলেউদ্দিনকে ফিরিয়ে দেবে ভারত। সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইয়া সাংবাদিকদের এ তথ্য জানান।
মন্ত্রিপরিষদ সচিব জানান, বঙ্গবন্ধুর দুই খুনি বর্তমানে ভারতে রয়েছে। এ বিষয়ে বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠকে দুই খুনিকে ফিরিয়ে দেয়ার বিষয়ে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

 

মন্ত্রিপরিষদ সচিব জানান, গত ২৪-২৫ ফেব্রুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রীর ভারত সফর এবং দিল্লিতে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র মন্ত্রী পর্যায়ের দ্বিতীয় বৈঠক সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

 

সচিব বলেন, ‘‘ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী বাংলাদেশে আসেন এবং এরপর ভারতের প্রধানমন্ত্রী মনোমহোন সিংহ বাংলাদেশে আসেন। ওই সময় বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠকের বিষয়ে আলোচনা হয়। গত ২৪-৩৫ ফেব্রুয়ারি বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রী ভারত সফরে যান। ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল সেখানে বৈঠক করেন।’’

 

স্বরাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠক নিয়ে সচিব সাংবাদিকদের জানান, আলোচনায় বাংলাদেশ-ভারতের স্থলসীমা, সীমান্ত হত্যা বন্ধ, মৈত্রী ট্রেনে ইমিগ্রেশন সহজতর করা, ১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা চুক্তি, সীমান্তের ১৬৭ স্থানে কাঁটাতারের বেড়া, ভিসা প্রক্রিয়াকরণ ও সীমান্ত জরিপ নিয়ে আলোচনা হয়েছে। বন্দিবিনিময় নিয়ে আলোচনার বিষয়ে তিনি বলেন, ‘‘ভারতে আত্মগোপন করে থাকা বঙ্গবন্ধু হত্যা মামলার দুই আসামি ক্যাপ্টেন মাজেদ এবং রিসালদার মোসলেহউদ্দিনকেও বাংলাদেশের কাছে হস্তান্তর করার সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে।

 

সচিব বলেন, ‘‘১৯৭৪ সালে ‘মুজিব-ইন্দিরা চুক্তি’ নামে পরিচিতি চুক্তি স্বাক্ষর হলেও ভারত এতদিন তা বাস্তবায়ন বা অনুসমর্থন করেনি। স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরের সময় বিষয়টি নিয়ে বিভিন্ন পর্যায়ের বৈঠকে আলোচনা হয়েছে। আলোচনায় ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে ভারত সরকার চুক্তিটি অনুসমর্থনের সিদ্ধান্ত নিয়েছেন। ভারতীয় সংসদের পরবর্তী অধিবেশনে প্রস্তাবটি অনুমোদনের পর চুক্তিটি অনুসমর্থনের উদ্যোগ নেবে ভারত সরকার।’’ এ চুক্তিটি ভারত অনুমোদন করলে দু’দেশের মধ্যে বিরাজমান সীমান্ত ও ভূমি বিরোধ নিস্পত্তি সহজতর হবে বলে জানান সচিব। এদিকে ইতোমধ্যেই এই চুক্তিটি অনুসমর্থন ও কার্যকর করেছে বাংলাদেশ সরকার।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে