Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৫ জুলাই, ২০২০ , ৩০ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 2.2/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১২-২০১৪

বন্দী নির্যাতনের কৌশলীদের আট কোটি ডলার পুরস্কার!

বন্দী নির্যাতনের কৌশলীদের আট কোটি ডলার পুরস্কার!

ওয়াশিংটন, ১২ ডিসেম্বর- সন্দেহভাজন বন্দীদের নির্যাতনের পৈশাচিক কৌশল উদ্ভাবনের সঙ্গে জড়িত দুই মনস্তাত্ত্বিককে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) আট কোটি ডলার দিয়েছে। এ ছাড়া, আদালতে তাদের বিরুদ্ধে কোনো মামলা হলে তা মোকাবেলার জন্যও ৫০ লাখ ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে মার্কিন সরকার।

মঙ্গলবার বন্দী নির্যাতনবিষয়ক যে সংক্ষিপ্ত প্রতিবেদন মার্কিন সিনেট ইন্টেলিজেন্স কমিটি প্রকাশ করেছে, তা থেকে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে দেখা গেছে, সুইগার্ট ও ডুনবার ছদ্মনামের দুই ঠিকাদার বন্দী নির্যাতনের বিষয়ে সিআইএকে পরামর্শ দেয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। অবশ্য প্রায় এক দশক আগে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ দুই ব্যক্তিকে চিহ্নিত করা গেছে। পেশায় মনস্তত্ত্ববিদ ওই দুজনের প্রকৃত নাম জেমস এলমার ও ব্রুস জেসেন। বন্দী নির্যাতনের পৈশাচিক কর্মসূচি তৈরি করেন এই দুই বিকৃতমনা। এমন ন্যক্কারজনক কাজের জন্য তাদের এখনো টাকার জোগান দিচ্ছে মার্কিন সরকার।

সিআইএর পক্ষে কাজ করার জন্য মার্কিন করদাতাদের অর্থ থেকে তাদের আট কোটি ডলার দেয়া হয়। এ ছাড়া, বন্দী নির্যাতনে তাদের ভূমিকার বিষয়ে কোনো আইনি সমস্যা দেখা দিলে সে খরচ মেটানোর জন্য তাদের বাড়তি ৫০ লাখ ডলার দেয়া হবে এবং এ শর্ত ২০২১ সাল পর্যন্ত বলবত থাকবে।

এ ছাড়া,  মার্কিন সিনেটের বন্দি নির্যাতনসংক্রান্ত প্রতিবেদন প্রকাশের কারণে কোনো আইনগত ঝামেলা দেখা দিলে তা সামাল দেয়ার জন্য তাদের এরই মধ্যে ১১ লাখ ডলার দেয়া হয়েছে।

এ দুই মনস্তাত্ত্বিকের পরামর্শে বন্দীদের জিজ্ঞাসাবাদের নামে দেয়াল ঘেঁষে ঘণ্টার পর ঘণ্টা দাঁড় করিয়ে রাখা, ছোট জায়গায় থাকতে দেয়া, কম ঘুমাতে দেয়া, নাকে-মুখে পানি ঢালা বা ওয়াটারবোর্ডিং করা, জোর করে ডায়াপার পরিয়ে রাখা হতো। এ ছাড়া, এ দুজনের পরামর্শেই বন্দীদের জ্যান্ত কবর দেয়ার ভানও করা হতো বলে সিনেটের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে