Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১২ জুলাই, ২০২০ , ২৮ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.6/5 (35 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১০-২০১৪

২০১৪ ছিল শিশুদের জন্য ভয়ঙ্কর বছর: ইউনিসেফ

২০১৪ ছিল শিশুদের জন্য ভয়ঙ্কর বছর: ইউনিসেফ

ক্যালিফোর্নিয়া, ১০ ডিসেম্বর- চলতি বছর মধ্য আফ্রিকা, ইরাক, দক্ষিণ সুদান, সিরিয়া এবং প্যালেস্টাইন সীমান্তে সংঘাতের কারণে প্রায় ১.৫ কোটি শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এ কারণে বছরটিকে শিশুদের জন্য ভয়ঙ্কর ছিল বলে এক বিবৃতিতে জানিয়েছে।

সংস্থাটির পরিচালক অ্যান্থনি লেক জানান, এ বছর এত বেশি সংঘাত হয়েছে যে, সংঘাতে আক্রান্ত সব শিশুদের খবর সংবাদ মাধ্যমে আসারও সুযোগ পায়নি। আফগানিস্তান, কঙ্গো, নাইজেরিয়া, পাকিস্তান, সোমালিয়া, সুদান এবং ইয়েমেন এর মধ্যে অন্যতম।

ইউনিসেফের তথ্য অনুযায়ী, বিশ্বের প্রায় ২৩ কোটি শিশু বর্তমানে যুদ্ধ চলা দেশগুলোয় বাস করছে।

এক বিবৃতিতে লেক জানান, ঘুমন্ত অবস্থায়, শ্রেণীকক্ষে অধ্যয়নরত অবস্থায় অনেক শিশু মারা গেছে। তারা এতিম হয়েছে। অপহৃত, নির্যাতিত এমনকি দাস হিসেবেও বিক্রি হয়েছে।

তিনি আরও বলেন, সাম্প্রতিক এ বছরের মতো আর কখনোই শিশুরা এভাবে অকথ্যভাবে নির্যাতিত হয়নি। ইবোলার প্রকোপের কারণেও অনেক শিশু বাবা-মা হারিয়েছে এবং তাদের পড়াশোনা বন্ধ হয়ে গেছে। সংঘর্ষের কারণে শিশুরা সমাজে আসার শক্তিও হারিয়ে ফেলেছে।

ইউনিসেফের তথ্য অনুযাযী, মধ্য আফ্রিকায় গত বছর থেকে এ বছর পর্যন্ত প্রায় ২৩ লাখ শিশু যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ইসরায়েলি সেনা এবং হামাসের মধ্যকার ৫০ দিনের যুদ্ধে এ বছর ৩ হাজার ৩৭০ জন শিশু আহত হয়েছে। নিহত হয়েছে প্রায় ৫৩৮ টি শিশু।

সিরিয়াতে এ অবস্থা ছিল আরও ভয়াবহ। যুদ্ধের কারণে দেশটির ৭৩ লাখ শিশু আক্রান্ত হয়েছে। এর মধ্যে ১৭ লাখ শিশু দেশ ছেড়ে চলে গেছে। ইরাকে ২৭ লাখ শিশু যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে প্রায় ৭০০ জন শিশু রয়েছে নিহত ও অঙ্গহানী হওয়ার তালিকায়।
এ দুটি দেশেই শিশুরা ভয়ঙ্কর পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বলে জানিয়েছে ইউনিসেফ।

এদিকে দক্ষিণ সুদানে প্রায় সাড়ে ৭ লাখ শিশু বাস্তুহারা হয়েছে। আর সাড়ে তিন লাখ শিশু শরনার্থী হিসেবে রয়েছে। জাতিসংঘের তথ্যানুযায়ী, এ বছর ৬০০ এরও বেশি শিশু নিহত হয়েছে। ২০০ এরও বেশি শিশু চিরস্থায়ীভাবে পঙ্গু হয়ে গিয়েছে। আর বিভিন্ন দলের সঙ্গে যোদ্ধা অবস্থায় রয়েছে ১২ হাজার শিশু।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে