Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১২ জুলাই, ২০২০ , ২৭ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 2.7/5 (38 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৮-২০১৪

জীবদ্দশায় নোবেল পুরস্কার বিক্রি করলেন জেমস ওয়াটসন

জীবদ্দশায় নোবেল পুরস্কার বিক্রি করলেন জেমস ওয়াটসন

নিউইয়র্ক, ০৮ ডিসেম্বর- সারাজীবনের সাধনার প্রাপ্তি নোবেল পুরস্কার বিক্রি করে দিয়েছেন ডিএনএ’র গঠন আবিষ্কারক মার্কিন বিজ্ঞানী জেমস ওয়াটসন। ডিএনএ’র গঠন আবিস্কারের জন্য প্রাপ্ত নোবেল পুরস্কার-স্বর্ণের মেডেলটি নিলামে চার দশমিক আট মিলিয়ন ডলারে বিক্রি করে দিয়েছেন তিন।

১৯৬২ সালে ওয়াটসন, ম্যাউরিক ওইলকিনস ও ফ্র্যানসিস ক্রিক প্রত্যেকে এ আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারের সম্মানী হিসেবে স্বর্ণের মেডেল গ্রহণ করেন। জেমস ওয়াটসনই প্রথম নোবেল পুরস্কারজয়ী যিনি জীবদ্দশায় নোবেল পুরস্কার বিক্রি করলেন।

সম্প্রতি ওয়াটসন বলেছেন, ২০০৭ সালে একটি সাক্ষাৎকারে প্রতিযোগিতার ব্যাপারে তার মন্তব্যের পর বৈজ্ঞানিক সমাজ তাকে একঘরে করার কারণে তিনি নোবেল পুরস্কারের মেডেল বিক্রয় করছেন।

ডিএনএ গঠনের আবিষ্কার- পরস্পর সম্পর্কযুক্ত ও সমন্বিতভাবে ক্রিয়াশীল অংশ নিয়ে গঠিন জীবন্ত প্রানীসত্তা গঠনের জন্য বিশেষ কোন বিষয়ে তথ্য দিতে সাংকেতিক চিহ্নের মত নির্দেশ দেয়- ওয়াটসন এবং ক্রিক তা আবিষ্কার করেন। পরে ম্যাজরিক ওইলকিনস, রাইমন্ড গোসলিং এবং রোজালিন্ড ফ্যাঙ্কলিন গবেষণামূলক তথ্য ব্যবহার করে তা একত্রিত করেন।

৮০ বছর বয়সী ওয়াটসন মেডেল বিক্রির অর্থ চ্যারিটি তহবিলে এবং বৈজ্ঞানিক গবেষণায় সহায়তা তহবিল দেয়ার জন্য পরিকল্পনা করেছেন।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে