Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৪-২০১২

৫টি দেশে লিয়াজোঁ অফিস খুলছে প্রবাসী কল্যাণ ব্যাংক

৫টি দেশে লিয়াজোঁ অফিস খুলছে প্রবাসী কল্যাণ ব্যাংক
ঢাকা, ৩ মার্চ: অভিবাসী শ্রমিকদের কাছে ব্যাংকিং সেবা পৌঁছে দিতে প্রবাসী কল্যাণ ব্যাংক আগামী জুনের মধ্যে বাংলাদেশী শ্রমিক অধ্যুষিত পাঁচটি দেশে লিয়াজোঁ অফিস খুলতে যাচ্ছে। দেশগুলো হচ্ছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লেবানন ও মালয়েশিয়া।

এসব দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসে একজন করে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রতিনিধি সংযুক্ত করা হবে যারা ব্যাংকিং সেবা সংক্রান্ত কার্যক্রম পরিচলিনা করবে।

এ প্রসঙ্গে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সি এম কয়েস সামী  বলেন, “আমরা বাংলাদেশী শ্রমিক অধ্যুষিত পাঁচটি দেশে আগামী জুনের মধ্যে লিয়াজোঁ অফিস চালু করব। শ্রমিকদের ব্যাংকিং সেবা দিতে এসব দেশে অবস্থিত দূতাবাসগুলোতে একজন করে ব্যাংকের প্রতিনিধি সংযুক্ত করা হবে।”

তিনি জানান, লিয়াজোঁ অফিসের প্রধান কাজ হবে শ্রমিকদের জন্য ব্যাংক একাউন্ট খোলা এবং কম খরচে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স আনার বিষয়ে তাদের উদ্বুদ্ধ করা। এ ছাড়া নতুন চালু হওয়া এ ব্যাংকের ঋণ ও সঞ্চয় প্রকল্প সম্পর্কে শ্রমিকদের মাঝে প্রচারণা চালানো।

উল্লেখ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লেবানন ও মালয়েশিয়ায় বর্তমানে প্রায় ৫০ লাখ বাংলাদেশী শ্রমিক কর্মরত রয়েছে।

কয়েস সামী বলেন, “অভিবাসীদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দিতে কার্ষক্রম সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে রাজশাহী ও রংপুর বাদে সব বিভাগীয় শহরে ব্যাংকের শাখা খোলা হয়েছে। শিগগিরই এ দু’টি বিভাগীয় শহরেও শাখা খোলা হবে।”

এদিকে শিগগিরই ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিমান বন্দরে চালু হচ্ছে ব্যাংকের বুথ।

কয়েস সামী আরো বলেন, “প্রবাসী কল্যাণ ব্যাংক পুরোদমে কার্যক্রম শুরু করায় প্রতিদিনই অভিবাসী শ্রমিকদের ভিড় বাড়ছে। গত ১০ মাসে তিনশ’জন বিদেশ গমনেচ্ছু শ্রমিককে প্রায় তিন কোটি টাকার ঋণ দেয়া হয়েছে। এসব শ্রমিক সিঙ্গাপুর, বাহরাইন, জর্ডান, সংযুক্ত আরব আমিরাত, ইতালী ও মরিশাসসহ বিভিন্ন দেশে গেছেন।”

এর পাশাপাশি এ সময়ে দেশে ফেরত ১৫ জন শ্রমিককে ব্যাংক পুর্নবাসন সহায়তা দিয়েছে।

বিদেশে গমনেচ্ছু শ্রমিক এবং অভিবাসী বাংলাদেশীদের ব্যাংকিং সেবা দেয়ার লক্ষ্যে গত বছর ২০ এপ্রিল একশ’ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকের যাত্রা শুরু হয়। বিদেশ গমনেচ্ছুদের জামানতবিহীন ঋণ এবং প্রত্যাবর্তনকারী বাংলাদেশীদের পুনর্বাসন ঋণ সহায়তা দেয়ায় ব্যাংকের মূল উদ্দেশ্য।

মাত্র ৯ শতাংশ সুদহারে বিদেশ গমনেচ্ছু শ্রমিকরা প্রবাসী কল্যণ ব্যাংক থেকে ঋণ পাচ্ছে।

তিনি জানান, আরো বেশিসংখ্যক শ্রমিককে ঋণ সহায়তাদানে ব্যাংকের পক্ষ থেকে তহবিল সংগ্রহে শ্রমিক আমদানিকারক বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

কয়েস বলেন, “প্রবাসীদের কষ্টার্জিত অর্থ কম খরচে দেশে পাঠানোর জন্য সহায়তা করছে প্রবাসী কল্যাণ ব্যাংক। ইতিমধ্যে প্রবাসীদের জন্য পেনশন স্কিম চালু করা হয়েছে।
বিশেষায়িত এই ব্যাংকটি অচিরেই বৃহৎ পরিসরে অভিবাসীদের দোরগোড়ায় কল্যাণমুখী ব্যাংকিং সেবা পৌঁছে দিতে সক্ষম হবে বলে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা প্রত্যাশা ব্যক্ত করেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে