Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (42 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৬-২০১৪

গুগলের যে ১০টি ফিচার ব্যবহার না করলেই নয়

গুগলের যে ১০টি ফিচার ব্যবহার না করলেই নয়

সিলিকন ভ্যালিতে ছোট আকারে গুগল যে কাজ শুরু করেছিল, আজ তা মহীরুহে রূপ নিয়েছে। এতে নেই এমন কিছু খুঁজে পাওয়া দুষ্কর। এর সেবা এবং বিভিন্ন প্রোডাক্ট আজ বিশ্বে ছড়িয়ে পড়েছে। এখানে দেখে নিন গুগলের এমন ১০টি ফিচারের কথা যা সবার ব্যবহার করা উচিত।

১. গুগল ফ্লাইট সার্চ : বিমানে ভ্রমণের জন্য বিভিন্ন ফ্লাইটের খরচের তুলনা করা যাবে এই ফিচারের মাধ্যমে। কোথা থেকে কোথায় যাবেন তা ম্যাপে চিহ্নিত করুন আর কোন দিন যাবেন তা লিখুন। এর পরই দিন অনুযায়ী কোন বিমানে যাওয়ার খরচ কত তা গুগলের গ্রাফে দেখানো হবে। এ ছড়া দূরত্ব, পছন্দের এয়ারলাইন, গন্তব্যসহ কয়েকটি ফিল্টার রয়েছে। এখান থেকে সরাসরি ফ্লাইট বুকিং দেওয়াও যাবে।

২. অ্যাটারি ব্রেকআউট : কাজের মাঝখানে একটু আনন্দ দরকার?  www.google.com/images লিঙ্কে ক্লিক করে 'Atari Breakout' লিখে সার্চ দিন আর কাটাতে থাকুন দারুণ সময়।

৩. গুগল পাবলিক ডেটা এক্সপ্লোরার : গুগলের সাধারণ সার্চে সবকিছুই মেলে। এ ছাড়াও এর পাবলিক ডেটা এক্সপ্লোরার-এ রয়েছে মানুষের পরিসংখ্যানগত তথ্যভাণ্ডার। গুগল পাবলিক ডেটায় গিয়ে একটি বিষয় লিখুন। এ সম্পর্কে যাবতীয় তথ্য চলে আসবে।

৪. গুগল ট্রান্সলেট : গুগলের সাধারণ সার্চ পেজেই রয়েছে অনুবাদের এই অপশন। কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ করতে চান তা ঠিক করে নেওয়া যাবে। এ ছাড়াও শব্দের উচ্চারণ শুনতে পারবেন এর স্পিকার আইকনে ক্লিক করে।
৫. গুগল নিউট্রিশন কম্প্যারিজন সার্চ : কোনটি বেশি স্বাস্থ্যকর? এই প্রশ্নের জবাব পাবেন এখানে। সার্চ বারে 'compare' লিখে খাদ্য নির্বাচন করে জেনে নিন।
৬. গুগল ডেফিনিশনস : কোনো শব্দের অর্থ নয় তার সংজ্ঞা জানাবে গুগল। সার্চ বারে 'define (word)' লিখুন এবং যেকোনো শব্দের সংজ্ঞা জেনে নিন। পাশাপাশি এর উচ্চারণ শোনা যাবে ধূসর রংয়ের বাটনে ক্লিক করে।

৭. গুগল কনভারসেশনস : বাসায় রান্নার বই দেখে রান্নাই করুন বা বাচ্চাকে অংক করান, গুগলের সার্চ পেজে 'convert 10km to mile' ইত্যাদি লিখে সার্চ দিন। সঙ্গে সঙ্গে উত্তর চলে আসবে এবং এসব একক পরিবর্তন করেও পরিমাণ জানা যাবে। এভাবে একটি একক থেকে অন্য এককের পরিমাপ জেনে নেওয়া যাবে।

৮. গুগল এনগ্রামস : এটি দারুণ একটি জিনিস। ১৮০০ সাল থেকে আজ অবধি লেখা ৫ মিলিয়নেরও বেশি বইয়ে ব্যবহৃত বিভিন্ন শব্দের বিবর্তন দেখতে পারবেন। কোন শব্দগুলো বেশি জনপ্রিয় হয়েছে বা কোনগুলো জনপ্রিয়তা হারিয়েছে তা দেখে নিন এখানে। এখানে কয়েকটি শব্দ কমা (,) ব্যবহার করে লিখেও তাদের মধ্যে তুলনামূলক বিশ্লেষণ করতে পারবেন।

৯. গুগল স্কাই : যদি গুগল আর্থ ভালো লাগে তবে গুগল স্কাই মাথা ঘুরিয়ে দেবে। এতে তারা, গ্রহ এবং গ্যালাক্সিসহ রীতিমতো স্বর্গের দেখা পেয়ে যাবেন। ১৭৯২ সালে জিওভান্নি মারিয়া ক্যাসিনির তৈরি করা তারকারাজির ঐতিহাসিক ম্যাপটিও দেখতে পারবেন।

১০. এক্সক্লুড সার্চ টার্মস : সার্চ দিয়ে যেকোনো তথ্য পাওয়ার ক্ষেত্রে গুগলের অ্যালগোরিদমের তুলনাই চলে না। তবে এমন হতে পারে আপনি যে 'পপুলার রেজাল্ট' পাচ্ছেন তা দিয়ে চলছে না। তাহলে সার্চের ক্ষেত্রে কী দেখতে চাইছেন না তা নির্দেশ করে দেওয়া যাবে। যেমন- পাখি দেখতে চান কিন্তু পাখি বিক্রেতাদের নয়। যা বাদ দিতে চান তার আগে একটি মাইনাস চিহ্ন (-) বসিয়ে দিন। এ কাজটি করতে 'birds' না লিখে 'birds -sales) লিখুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে