Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৪-২০১২

টরন্টোতে সম্মিলিতভাবে ২১ শে উদযাপন

টরন্টোতে সম্মিলিতভাবে ২১ শে উদযাপন
এই প্রথমবারের মত টরন্টোতে সম্মিলিতভাবে পালিত  হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে একটি উদযাপন কমিটি গঠন করা হয়। ২০ তারিখ রাত ১২ টার আগে থেকেই ড্যানফোর্থের ঘরোয়া রেষ্টুেরেন্টের প্রাঙ্গনে  জমায়েত হতে থাকেন বিভিন্ন স্থান থেকে আগত বাঙালিরা। সবার হাতে নানাবর্ণের ফুলের তোড়া। রাত ১২ টা বাজতেই একে একে সকলে এগিয়ে আসেন অস্থায়ীভাবে নির্মিত শহিদমিনারে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অন্টারিও প্রদেশের এডুকেশন মিনিষ্টার গ্ল্যানমারী এমপিপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মারিয়া মিন্না ও বাংলাদেশ হাই কমিশনারের ফার্স্ট সেক্রেটারী রাহাত বিন জামান। অনুষ্ঠানটি পরিচালনা করেন মনিরুজ্জামান মনির। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সার্বজনীন একুশে উদযাপন কমিটির সদস্যবৃন্দ যথাক্রমে খুশনুর চৌধুরী, মুজাহিদুল ইসলাম, গোলাম সারোয়ার, ছাদ চৌধুরী, কফিল উদ্দিন পারভেজ, মনিরুজ্জামান, খন্দকার রাশেদ হাসান বাবু, রনি আহমেদ চৌধুরী, ছাইদুন ফয়সল, মির্জা শহীদুর রহমান, সাকলিন জায়গীরদার, খসরুজ্জামান চৌধুরী, মাহবুব চৌধুরী, সামন চৌধুরী, জহিরুল ইসলাম, দীপু, হাসান তারেক, মোস্তাক আহমেদ চৌধুরী, আব্দুল মোমিত, আব্দুর রহমান, সেবুজ আহমদ চৌধুরী টিটু, শামীম মিয়া, জাকারিয়া, রাশিদ চৌধুরী, জগলুল হক, শরীফুজ্জামান মানিক মিয়া, জামাল উদ্দিন, আলতাফ মোহিত, আমিনুল ইসলাম আপন, এবাদ চৌধুরী, জুেমল চৌধুরী, নজরুল আহমদ, সজল দেব, ফারহানা আহমদ, তোহিন মিয়া ও তায়েফ চৌধুরী প্রমুখ।
শুরুতে সম্মিলিত একুশে উদযাপন কমিটির আহবায়ক খুশনুর চৌধুরী স্বাগত বক্তব্য রেখে অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচালনা করার জন্য বিশিষ্ট ছাত্রনেতা মনিরুজ্জামান মনিরকে অনুেরাধ করেন।
সমাবেশে মারিয়া মিন্না তার বক্তবে্যর মাধ্যমে কানাডা লিবারেল পার্টির প্রধান বব রে কর্তৃক  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পে্ররিত বাণী পড়ে শোনান এবং উদযাপন কমিটির কাছে তার একটি কপি হস্তান্তর করেন।
সমাবেশে মহান একুশের উপর স্বরচিত কবিতা আবৃত্তি করেন বেলায়েত হোসেন চৌধুরী রিপন ও মেহরাব রহমান।
 
একুশের বেদীতে যেসব সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে তারা হলো- এসোসিয়েসন অব বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স অন্টারিও, এগ্রিকালচার বাংলাদেশী কানাডা এসোসিয়েসন, আওয়ামী লীগ কানাডা, বাংলাদেশ এসোসিয়েসন অব টরন্টো , বাংলাদেশ ন্যাশানালিষ্ট পার্টি (বিএনপি) কানাডা, বাংলাদেশ সেন্টার অব কমুউনিটি সার্ভিসেস, বাংলাদেশ সোসাইটি অব কানাডা (এস সি ). ঢাকা ইউনিভার্সিটি ফোরাম, জালালাবাদ এসোসিয়েসন অব টরন্টো, জগন্নাথ হল এলামনাই এসোসিয়েসন, সিলেট সদর এসোসিয়েসন, মৌলভী বাজার জেলা এসোসিয়েসন, টরন্টো সিটি আওয়ামী লীগ, বাংলাদেশ কানাডা ইউথ অর্গেনাইজেসন, আলম পিয়া স্কুল অব মিউজিক , কুয়েট এলামনাই এসোসিয়েসন, কল্পলোক শিল্পকুঞ্জ , অন্টারিও আওয়ামী লীগ, হবিগঞ্জ এসোসিয়েসন অব বাংলাদেশ, বেঙ্গলী এমপ্লয়মেন্ট সার্ভিস, সুচারু আর্ট সেন্টার, সরকার ফুডস, ঘরোয়া রেস্টুরেন্ট/প্রিয়াঙ্গন, মুিক্তযোদ্ধা সংসদ কানাডা ইউনিট, দেশে বিদেশে পত্রিকা, সাপ্তাহিক বাংলা কাগজ, সাপ্তাহিক দেশের আলো, এবং সাপ্তাহিক আজকাল পত্রিকা।
সবশেষে আয়োজকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক গোলাম সারওয়ার এবং প্রধান পৃষ্ঠপোষক সৈয়দ শামসুল আলম। তারা এ আয়োজনকে সফল করে তুলতে যারা কাজ করেছেন এবং যারা এই প্রচণ্ড শীতকে উপেক্ষা করে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে এসেছেন তাদের সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে