Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ , ১৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (31 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১১-২২-২০১৪

পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের বাড়ি ভাঙার নির্দেশ ইসরাইলি প্রধানমন্ত্রীর

পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের বাড়ি ভাঙার নির্দেশ ইসরাইলি প্রধানমন্ত্রীর

ঢাকা, ২২ নভেম্বর- পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ঘর-বাড়ি গুঁড়িয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরাইলি প্রধানমন্ত্রীর এমন ঘোষনার পর থেকেই পূর্ব জেরুজালেমে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ নিয়ে আবু দিসের কাছে শহরতলীতে নিরাপত্তা বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এতে ১২ জন ফিলিস্তিনি আহত হয়েছে।

এই সপ্তাহের শুরুর দিকে ইহুদিদের ধর্মীয়স্থান সিনাগগে দুই ফিলিস্তিনি এক ভয়াবহ হামলা চালায়। এরপরই ঐ নির্দেশ দেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এদিকে সহিংসতা বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ারও আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

জানা যায়, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এমন ঘোষনার পরে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদুনে গ্যাস ছোঁড়ে ইসরাইলি নিরাপত্তা বাহিনী। এ হামলার ঘটনায় পূর্ব জেরুজালেমে গত বেশ কয়েকদিন ধরে অব্যাহতভাবে সহিংসতা বেড়েই চলেছে। কিন্তু একটি বাড়ি ভেঙ্গে ফেলার ঘটনার একদিন পর পরিস্থিতি পাল্টে যায়। সহিংসতা যেন আরো চরমে উঠে।

গত পাঁচ বছরে এই প্রথমবারের মত বাড়ি গুঁড়িয়ে দেয়ার ঘটনা ঘটলো। এদিকে পশ্চিম জেরুজালেমের কেহিলাত বিনাই তোরাহ সিনাগগে মঙ্গলবারের হামলায় জড়িত দুইজনের পরিবারকে বাড়ি ভাঙ্গার নোটিস দিয়েছে ইসরাইলি পুলিশ।

এ ঘটনায় শুক্রবার ফিলিস্তিন তরুণ, যুবক লরি ও গাড়িতে পাথর ছুঁড়ে মারে। হামলাকারীদের ভাই আবু জামাল জানিয়েছেন, বৃহস্পতিবার পুলিশ তাদের পরিবারের ওপর সমনজারি করে এবং বাড়ি ভাঙ্গার আদেশ পাঠায়। জেরুজালেমের দক্ষিণ-পূর্বে অবস্থিত জাবাল আল-মাকবারে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। তবে ক্ষয়ক্ষতি সম্পর্কে এখানো কিছু জানা যায়নি।

এদিকে সহিংসতা বন্ধে যে কৌশল গ্রহণ করা হয়েছে তার কার্যকারিতা নিয়ে ব্যাপক বিতর্ক ও সমালোচনা উঠেছে।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে