Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (108 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৯-২০১৪

সিঙ্গাপুরে প্রবাসীদের শ্রম ও প্রেমের কবিতা সন্ধ্যা

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু


সিঙ্গাপুরে প্রবাসীদের শ্রম ও প্রেমের কবিতা সন্ধ্যা

সিঙ্গাপুর, ১৯ নভেম্বর- সন্ধ্যা সাড়ে সাত টায় বাংলার কণ্ঠ, লিটারেচার সেন্টার, ন্যাশনাল লাইব্রেরির যৌথ উদ্যোগে সিঙ্গাপুর ন্যাশনাল লাইব্রেরিতে  বাংলাদেশি ও ভারতীয় শ্রমজীবীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়ে গেল ‘শ্রম ও প্রেমের কবিতা’ শিরোনামে কবিতা প্রতিযোগিতা।

বিশ্ব ইতিহাসে এই প্রথম দেশের বাইরে প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করছে এই অনুষ্ঠানে। নয় জন বাংলাদেশি ও একজন তামিল অংশ নিয়েছেন।  বাংলার কণ্ঠ পত্রিকার উদ্যগে গড়ে উঠা সিঙ্গাপুর বাংলার কণ্ঠ সাহিত্য পরিষদের নয়জন আবৃত্তি করে তাদের স্বরচিত কবিতা। ২৮ জনের ৮৪ টি কবিতা জমা পড়েছিল। প্রথম পর্বের সেরা দশ কবিতা বাছাই করেন কলকাতার কথা সাহিত্যিক পম্পা ঘোষ স্কোরিং পদ্ধতিতে , সিঙ্গাপুরের কবি গোপিকা জাদেজা করেন বিশ্লেষণ করে. আবৃতি অনুষ্ঠানের  বিচারক হিসাবে ছিলেন  সিঙ্গাপুরের কবি এলভিং পাং ও কেরপাল সিং, সবিনা সুজা ।

সিঙ্গাপুর সাহিত্য পরিষদ,বাংলাদেশ কবি পরিষদের (অনলাইন ফেস বুক গ্রুপ )  জাতীয় কমিটি,শাখা কমিটির  সদস্য ও এক জন ভারতীয় তামিল অংশ  গ্রহণ করেন আবৃত্তি অনুষ্ঠানে।  প্রথম হয়েছেন জাকির হোসেন খোকন (পকেট -২ ), দ্বিতীয় রাজীব শীল জীবন (আধো আলো) ,এ তৃতীয় এন রাঙ্গা রাজন ( দি থট মি ট্রুথ ) এবং অন্য সাত জন পান শুভেচ্ছা পুরস্কার ।  পুরস্কার ছিল সার্টিফিকেট,বই ও ক্রেস্ট।

নির্বাচিত কবি ও সার্টিফিকেট প্রাপ্তদের  মধ্যে ছিলেন ,মোহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু,( যোগ্য কাজ ন্যায্য মুজুরি), মহিউদ্দিন(হে শ্রমিক), মোহর খান (সনেট কবিতা পাষাণ ), মনির আহমদ (পথের শিশু ),  নুরুল ইসলাম বুলবুল (ভালবাসি ) .মো. শরিফ (শ্রমিকের পথ চলা), সৈয়দুর রহমান লিটন ( সনেট নবীন বর্ষে )। প্রতিটি কবিতার  ইংরেজি অনুবাদ পাঠ  করেন এনইউএসএর চারজন ছাত্রী। শুভেচ্ছা আবৃত্তি করেন অসিত কুমার বাড়ই  ও জহিরুল ইসলাম।

অনুষ্ঠানের এক পর্যায়ে গান  পরিবেশন করেন বাংলার কণ্ঠ কালচারাল ফোরামের শিল্পী মাসুদ পারভেজ অপু ও সোহেল রানা সঙ্গীতানুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, বাংলার কণ্ঠ সম্পাদক, মানবাধিকার কর্মী ও বাংলাদেশ কবি পরিষদের প্রধান  উপদেষ্টা  (অনলাইন ফেস বুক গ্রুপ) এ কে  মোহসীন , দিবাশ্রম চেয়ারম্যান দেবী ফর ডাইস, বিচারকদের মধ্যে বক্তব্য রাখেন কেরপাল সিং।  তিনি শ্রমিকদের এই সাহিত্য প্রতিভায় অভিভূত হন, কবিতা ভূয়সী প্রশংসা করেন। আয়োজকরা আগামী বছর থেকে  আরো বড় আয়োজনে ইন্দোনেশিয়ান, ফিলিপিন, শ্রীলংকা, চাইনিজ, মালয়, হিন্দি, তামিল ও বাংলাদেশিদের অংশগ্রহণে  কবিতা অনুষ্ঠান আয়োজনের আশা ব্যক্ত করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অনুষ্ঠানের উদ্যোক্তা শিভাজি দাশ।

সিঙ্গাপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে