Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (51 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৬-২০১১

পার্লমুটারের ভুল নম্বরে ফোন নোবেল কমিটির!

পার্লমুটারের ভুল নম্বরে ফোন নোবেল কমিটির!
নোবেলজয়ী মার্কিন পদার্থবিদ সল পার্লমুটার বলেছেন, নোবেল কমিটির কাছে তাঁর ভুল ফোন নম্বর ছিল। গত মঙ্গলবার তাঁর নোবেল পুরস্কার জয়ের খবর তিনি প্রথম তাদের কাছ থেকে পাননি। খবরটি পান তিনি সুইডিশ গণমাধ্যমের একজন সংবাদকর্মীর কাছ থেকে।
পার্লমুটার বলেন, ?ক্যালিফোর্নিয়ায় তখন সকাল। এ সময় সুইডেনের একজন সাংবাদিকের কাছ থেকে আমি ফোন পাই। তিনি আমাকে বললেন, ?অভিনন্দন।? জবাবে আমি বলি, কোন ব্যাপারে অভিনন্দন??
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অধ্যাপক পার্লমুটার আরও বলেন, স্টকহোমে ঘোষণা দেওয়ার প্রথম এক ঘণ্টার মধ্যে বিভিন্ন গণমাধ্যম থেকে আরও প্রায় ১০টি ফোন আসে। এরপর তাঁর স্ত্রী দ্রুত কম্পিউটারে বসে যান। এটা কোনো ভেলকিবাজি কি না, তা যাচাইয়ে অনলাইনে তিনি অনুসন্ধান চালান।
পার্লমুটার বলেন, প্রায় এক ঘণ্টা পর নোবেল ফাউন্ডেশন থেকে তিনি ফোন পান। তিনি বলেন, ?নোবেল কমিটির কাছে তাঁর ভুল ফোন নম্বর থাকায় এ সমস্যা হয়েছে।?
৫২ বছর বয়সী এই নোবেলজয়ী বলেন, তাঁর সঙ্গে যোগাযোগের জন্য নোবেল কমিটি তাঁরই করা প্রকল্পের একজন সুইডিশ সহযোগীর কাছে ফোন নম্বর চেয়েছিল। কিন্তু তিনি (সহযোগী) যে নম্বরটি তাদের দিয়েছিলেন, তা তিনি পাঁচ বছর ধরে ব্যবহার করেন না।
মহাবিশ্বের সম্প্রসারণ নিয়ে গবেষণার জন্য এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পান পার্লমুটারসহ তিনজন বিজ্ঞানী। অন্য দুজন হলেন যুক্তরাষ্ট্রের গবেষক অ্যাডাম রিয়েস ও মার্কিন বংশোদ্ভূত অস্ট্রেলীয় বিজ্ঞানী ব্রায়ান স্মিড।
এর আগে গত সোমবার চলতি মৌসুমে চিকিৎসায় নোবেলজয়ীদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। যুক্তরাষ্ট্রের ব্রুস বাটলার, কানাডার রাল্ফ স্টেইনম্যান ও লুক্সেমবার্গ বংশোদ্ভূত ফরাসি নাগরিক জুলস হফম্যান চিকিৎসায় নোবেল পান।
কিন্তু চিকিৎসায় নোবেল পুরস্কার ঘোষণা নিয়েও একটা ভুল করেছে নোবেল কমিটি। বিজ্ঞানী স্টেইনম্যান (৬৮) যে মারা গেছেন, এ তথ্যটি জানা ছিল না তাদের। নোবেল পুরস্কার ঘোষণার মাত্র দুই দিন আগে ৩০ সেপ্টেম্বর ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান এই বিজ্ঞানী।
নোবেল কমিটির নিয়ম অনুযায়ী, কাউকে মরণোত্তর নোবেল পুরস্কার সাধারণত দেওয়া হয় না। কিন্তু নোবেল কমিটি যখন চিকিৎসাশাস্ত্রে তিনজন বিজ্ঞানীর নাম জয়ী হিসেবে ঘোষণা করেন, তখন তারা জানত না যে স্টেইনম্যান মারা গেছেন। নাম ঘোষণার পর কমিটি তাঁর মৃত্যুর বিষয়টি জানতে পারে। এরপর কমিটির সদস্যরা জরুরি বৈঠকে বসেন এবং স্টেইনম্যানকে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত বহাল রাখেন।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে