Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৯-২০১২

‘বিছিং একুশে পদক’ পেলেন মহাদেব চক্রবর্তী ও আকতার হোসেন

‘বিছিং একুশে পদক’ পেলেন মহাদেব চক্রবর্তী ও আকতার হোসেন
বহুজাতিক সংস্কৃতির দেশ কানাডায় বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ‘বিছিং একুশে পদকে’ ভূষিত হয়েছেন অধ্যাপক মহাদেব চক্রবর্তী এবং লেখক-নাট্যকার আকতার হোসেন। গত ২৫ ফেব্রুয়ারি গুয়েলফ এর বিশপ ম্যাকডোনেল ক্যাথলিক হাই স্কুল মিলনায়তনে এক অনুষ্ঠানমালায় প্রবাসে অবস্থানরত বাংলাদেশ কমিউনিটির দুই কৃতি সন্তানের হাতে পদক তুলে দেওয়া হয়। এই অনুষ্ঠানে গুয়েলফ ছাড়াও পার্শ্ববর্তী শহর থেকে আসা বাংলাদেশিরা অংশ নেন। স্থানীয় এমপি ফ্রাঙ্ক ভেলেরিও অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
গুয়েলফ এ বসবাসরত বাংলাদেশিদের সংগঠন ‘বেঙ্গলি কমিউনিটি অব গুয়েলফ’ এবং বাংলাদেশ এগ্রিকালচারিষ্ট সোসাইটি ইন কানাডা কমিউনিটিতে বিশেষ অবদানের স্বীকৃতি দিতে এই পদকের প্রবর্তন করে। আয়োজকরা বলেছেন, এবারের পদক বিজয়ীরা- অধ্যাপক মহাদেব চক্রবর্তী এবং লেখক নাট্যকার আকতার হোসেন বহুজাতিক দেশ কানাডায় বাংলা ভাষা এবং বাংলা সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার কৌশল তৈরি করতে গিয়ে দিনের পর দিন মেধা, শ্রম, অর্থ এবং মূল্যবান সময় ব্যয় করেছেন। শুধু তাই নয় বাঙ্গালীদেরকে কানাডার মূলধারার সামাজিক এবং অর্থনৈতিক ব্যবস্থায় সম্পৃক্ত করার লক্ষ্যে বিভিন্ন রকমের কর্মপদ্ধতিরও দিকনির্দেশনা দিয়েছেন তারা।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন  প্রধান আয়োজক নজরুল ইসলাম। বাছাই কমিটির অন্যতম সদস্য ফজলুল করিম পদক বিজয়ীদের নাম ঘোষনা করেন। এর আগে এবারের বিছিং একুশে পদক বিজয়ী দুই কৃতি সন্তানের কমিউনিটি সেবায় তাদের ভূমিকা এবং কর্ম তৎপরতার উপর ভিত্তি করে নির্মিত ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। দুই কৃতি সন্তানের পদকের জন্য মনোনয়নের প্রেক্ষাপট তুলে বক্তব্য রাখেন আবদুল হাই এবং শওগাত আলী সাগর । পদকবিজয়ী দুই কৃতি সন্তান অধ্যাপক মহাদেব চক্রবর্তী এবং লেখক, নাট্যকার আকতার হোসেনও এতে বক্তব্য রাখেন।
জুলি হোসেন এবং শাহিনা আখতারের উপস্থাপনায় এই অনুষ্ঠানে অনিতা শা্হ নৃত্য পরিবেশন করেন।
পরে টরন্টো থেকে আগত কমিউনিটির জনপ্রিয় শিল্পী রেহানা রহমান একক সঙ্গীত পরিবেশন করেন। নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে