Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১০ আগস্ট, ২০২০ , ২৬ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.2/5 (78 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১১-২০১৪

যে পাঁচ আচরণ জাপানিদের মর্মাহত করে

যে পাঁচ আচরণ জাপানিদের মর্মাহত করে

জাপানিরা বহু প্রাচীনকাল থেকে চলে আসা নানা আচার-আচরণের সঙ্গে পরিচিত। এগুলোর মধ্যে সামান্য ভুলও তাদের কাছে কড়া বলে মনে হয়। আপনি জাপানে গেলে বিদেশি বলে তারা কিছু ভুল হয়তো মেনে নেবে। কিন্তু সঠিক নিয়মটি জানা থাকলে আপনি পাবেন বাড়তি সমাদর। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. বিজনেস কার্ডের ভুল
জাপানিদের কাছে একজনের বিজনেস কার্ড মানে তার নিজেকে উপস্থাপন করা। আর তাই আপনাকে কেউ কার্ড দিলে তা সেই ব্যক্তির মুখোমুখি হয়ে দুই হাতে গ্রহণ করার রীতি প্রচলিত আছে। এ ক্ষেত্রে আপনি যদি এক হাতে তা গ্রহণ করেন তাহলে তা রূঢ় আচরণ বলে গণ্য হবে।

২. সুসি খাওয়ার নিয়ম
জাপানে গিয়ে রেস্টুরেন্টে বসে যদি সুসি খেতে চান তাহলে আপনাকে কিছু নিয়ম মানতে হবে। অনেকেই সুসি উল্টো করে নিয়ে সয়া সসে ডুবিয়ে খেতে ভালোবাসেন। তবে এ কাজটি সেখানে বেশি করা যাবে না। কারণ সুসিটি ওভাবে সয়া সসে বেশি করে ডুবিয়ে খেলে তা সেফকে মর্মাহত করবে।

৩. চপস্টিক সোজা করে গাঁথা
ভাত খাওয়ার জন্য চপস্টিক ব্যবহার করে জাপানিরা। তবে আপনি যদি চপস্টিক সোজা করে গেঁথে রাখেন তাহলে তা বৌদ্ধ বিশ্বাসমতে মৃতদের জন্যই দেওয়া হবে। ঝামেলা এড়াতে এটি আনুভূমিকভাবে বা বাটির পাশে রাখা যেতে পারে।

 

৪. ভুল দিকে কিমোনো জড়ানো
জাপানিদের ঐতিহ্যবাহী পোশাক কিমোনো যদি আপনি পরতেই চান তাহলে তা নিয়মমতো পরতে হবে। বিশেষ করে এটি বাম থেকে ডান দিকে জড়াতে ভুলবেন না।
 

 

৫. খালি পা বাইরে স্পর্শ
জাপানিদের বাড়িতে প্রবেশ করতে হলে আপনাকে সাধারণত জুতা বা স্যান্ডেল খুলেই ঢুকতে হবে। আর এ জন্য জুতা বা স্যান্ডেল খুলে সে পা আপনার বাইরে নামানো উচিত হবে না। অন্যথায় বাইরের ময়লা আপনার পায়ের মাধ্যমে বাসায় প্রবেশ করবে বলে তারা মনে করবে।

 

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে