Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ মে, ২০১৯ , ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.4/5 (150 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৮-২০১৪

সবাইকে বিমোহিত করার স্টিভ জবসের ১২ কৌশল  

সবাইকে বিমোহিত করার স্টিভ জবসের ১২ কৌশল

 

বিশ্বখ্যাত প্রতিষ্ঠান অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস। শুধু অ্যাপলই নয়, পিক্সার নামে আরেকটি প্রতিষ্ঠানের সঙ্গেও জড়িয়ে আছে স্টিভ জবসের নাম। নিজের স্বপ্নকে সফল করতে অসম্ভব সফল তিনি। আর তার ছিল মানুষকে বিমোহিত করার অদ্ভুত ক্ষমতা। এ লেখায় থাকছে মানুষকে বিমোহিত করার স্টিভ জবসের কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. কঠোর পরিশ্রম

"নানা কাজে স্টিভ জবস সব সময়েই তার সর্বোচ্চ পরিশ্রম করেছেন। আর তাই জবসের মতে, ‘কঠোর পরিশ্রম করুন, অন্যরা আপনাকে সম্মান করবে। নিজের ইচ্ছাকে হাতের নাগালে পেতে  সম্মান হলো প্রথম পদক্ষেপ।’

২. আগ্রহের সঙ্গে কাজ

কাজের প্রতি আগ্রহ এবং তাতে লেগে থাকা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। স্টিভ জবসের মতে, কাজে লেগে থাকতে হবে। মানুষ আপনার আবেগের শক্তিশালী প্রদর্শন দেখে মুগ্ধ হবে।

৩. মানুষকে বিমোহিত করুন

মানুষ হয়তো আপনার জন্য কাজ করছে, কিংবা আপনি হয়তো মানুষের জন্য কাজ করছেন। এখানে মানুষ সব সময় তাদের কাজের জন্য স্বীকৃতি আশা করে। আর এখানে আপনার অনুরূপ কাজের মাধ্যমে তাদের বিমোহিত করা হতে পারে এর একটি ভালো উপায়।

৪. দাবি করুন

ভালো আইডিয়াগুলো নিজের বলেই দাবি করুন। আর এক্ষেত্রে পিছিয়ে গেলে পূর্ণোদ্যমে নতুন আইডিয়ার জন্য কাজ করুন। অতীত স্মৃতি সহজেই পরিবর্তিত করা যায়। জবস সব সময় সঠিক ছিলেন না। কিন্তু সামনের মানুষকে বিমোহিত করার অদ্ভুত শক্তি ছিল তার। তিনি কোনো অবস্থানে মজবুতভাবে নিজেকে ধরে রাখতে পারতেন।

৫. দ্রুত ও সঠিক সিদ্ধান্ত

জবসের চরিত্রের অন্যতম বিষয় ছিল দ্রুত ও সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা। নতুন পণ্য আনার ক্ষেত্রে অ্যাপল কোনো সময়ক্ষেপণ করত না। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও বিলম্ব পছন্দ করতেন না জবস।


৬. সততা

স্টিভ জবস সততার মাধ্যমে নিজের শক্তিশালী ইমেজ গড়ে তুলেছিলেন। অ্যাপলে দ্বিতীয়বার তিনি যখন ফিরে আসলেন তখন নিজের সে ইমেজ ব্যবহার করেন। বিভিন্ন পণ্যের ক্ষেত্রে তিনি নিজ অভিজ্ঞতা কাজে লাগান।

৭. সমস্যা সমাধানে দেরি নয়

কোনো একটি সমস্যা দেখা দিলে তা সমাধানে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়া জবসের অন্যতম বৈশিষ্ট। সমস্যা সমাধান যে কোনো মূল্যে করতে হবে, এমনটাই তাঁর মত।

৮. গ্রহণ বা ত্যাগ, মাঝামাঝি নয়

জবস কোনো ব্যক্তিকে মাঝামাঝি দৃষ্টিতে দেখতেন না। তার দৃষ্টিতে সবাই অনেকটা বাইনারি। অর্থাৎ হিরো কিংবা জিরো। তিনি এক ইঞ্জিনিয়ারকে দায়িত্ব দিয়েছিলেন কম্পিউটারের জন্য প্রথম মাউস বানাতে, যে মাউস উপরে-নিচে বা ডানে-বামে নয়, মনিটরের যে কোনো স্থানেই সহজেই চলে যাবে। কিন্তু সে ইঞ্জিনিয়ার দায়িত্ব নিয়ে পরে সেটা ‘অসম্ভব’ বলে আলোচনা করেছিলেন। পরের দিনই জবস সে ব্যক্তিকে চাকরি থেকে বাদ দিয়ে দেন। তার বদলে এমন একজন ব্যক্তিকে দায়িত্ব দেন, যিনি বলেছিলেন ‘আমি পারব।’

৯. জটিলতা নয়

জটিল নানা বিষয় জবস পছন্দ করতেন না। তিনি জটিলতা ত্যাগ করতেন। আর এ ধরনের বিষয়ে তিনি নিরবতা অবলম্বন পছন্দ করতেন।

১০. সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত

বহু সফল ব্যক্তির মতো জবসেরও চারিত্রিক বৈশিষ্ট্য ছিল সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত বা কাজ করা।

১১. অস্ত্র ব্যবহার করুন

আপনার হাতে যদি এমন কোনো অস্ত্র থাকে, যা দিয়ে সফল কিছু করা সম্ভব, তাহলে তা অবিলম্বে ব্যবহার করুন। জবস এক্ষেত্রে কোনো কাজের সফলতার জন্য সম্ভাব্য সব উপায় ব্যবহারে কোনো বিলম্ব করতেন না।

১২. যে কোনো মূল্যে নিখুঁত পণ্য

জবস তার প্রতিষ্ঠানের পণ্যের মান যেন কোনোভাবেই খারাপ না হয়, সেদিকে মনোযোগী ছিলেন। তিনি সব সময়েই নিখুঁত পণ্য চাইতেন এবং এজন্য কোনো অজুহাত শুনতেন না।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে