Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.0/5 (146 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৫-২০১৪

সিনেটের নিয়ন্ত্রণ হারিয়ে কঠিন চাপে ওবামা

সিনেটের নিয়ন্ত্রণ হারিয়ে কঠিন চাপে ওবামা

ওয়াশিংটন, ৫ নভেম্বর- মধ্যবর্তী নির্বাচনে মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের সংখ্যাগরিষ্ঠতা হারালো সরকারি দল ডেমোক্রেট। এর ফলে জাতীয় আইনসভার উচ্চ কক্ষের নিয়ন্ত্রণ চলে গেলে রিপাবলিকানদের নিয়ন্ত্রণে।

সিনেটের প্রতিনিধিত্বের জন্যে রিপাবলিকানদের প্রয়োজন ছিলো মাত্র ছয়টি আসনের। মধ্যবর্তী নির্বাচনের মাধ্যমে সিনেটে রিপাবলিকানদের দখলে ৫২টি আসন। প্রতিনিধি পরিষদে আগে থেকেই রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। মধ্যবর্তী নির্বাচনে সিনেটে রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠার বিষয়টি নিশ্চিত করা হয়েছে বিবিসি-র অনলাইন প্রতিবেদনে।

বারাক ওবামার প্রেসিডেন্টের মেয়াদের শেষ বছর রিপাবলিকানদের বড় বিজয় বেশ গুরুত্বপূর্ণ।

সিনেটের রিপাবলিকান দলীয় নেতা মিচ ম্যাকোনেল তার আসন কেন্টাকিতে জয় পেয়েছেন। তবে সিনিটের গুরুত্বপূর্ণ আসন নিউ হ্যাম্পশায়ারে জয় পেয়েছে ডেমোক্রেট দল।

রিপাবলিকানরা আরকানসাস, কলোরাডো, লোয়া, দক্ষিণ ডাকোটা, মন্টেনা, উত্তর কারোলিনা ও পশ্চিম ভার্জিনিয়ায় জয় পেয়েছে।

যুক্তরাজ্যজুড়ে নির্বাচন শেষ হওয়ার পর প্রাথমিক ফলাফলে দেখা গেছে, উল্লেখযোগ্য সংখ্যক ডেমোক্রেট ও রিপাবলিকান দলীয় সিনেটর নিজ নিজ আসনে জয়ী হয়েছেন।

ফলাফলে দেখা যাচ্ছে, রিপাবলিকানরা মিসিসিপি, অ্যালবামা, মাইন, দক্ষিণ ক্যারোলাইনা, ওকলাহোমা এবং টেনেসিতে আসন ধরে রেখেছে। অপরদিকে ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড, ডেলাওয়্যার এবং নিউজার্সির আসন ধরে রাখবে ডেমোক্রেটরা।

দেশটির মধ্যবর্তী এই নির্বাচনে সিনেটের ১০০টি আসনের মধ্যে এক-তৃতীয়াংশে, নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবগুলোতে এবং ৫০টি রাজ্য গভর্নরের মধ্যে ৩৬টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এর সবগুলোতে রিপাবলিকানদের নিয়ন্ত্রণ আরো বৃদ্ধি পাচ্ছে বলে প্রাথমিক ফলাফলে ইঙ্গিত পাওয়া গেছে।

ওহিও, টেনেসি ও অ্যালবামায় ক্ষমতাসীন রিপাবলিকান গভনর্ররা তাদের আসন ধরে রেখেছেন।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে