Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ , ১১ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 4.1/5 (81 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৪-২০১৪

খুলে দেওয়া হয়েছে নতুন করে নির্মিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার

খুলে দেওয়া হয়েছে নতুন করে নির্মিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার

নিউইয়র্ক, ০৪ নভেম্বর- যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে নতুন করে নির্মিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বা বিশ্ব বাণিজ্য কেন্দ্র খুলে দেয়া হয়েছে। নতুন এই বিশ্ব বাণিজ্য কেন্দ্রের ভবন একটি। আগের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ছিল টুইন টাওয়ার অর্থাৎ দুই ভবনের। ১৩ বছর আগে ১১ সেপ্টেম্বের সন্ত্রাসী হামলায় সম্পূর্ণ ধ্বংস হয়ে যায় নিউ ইয়র্কের সেই টুইন টাওয়ার।

সোমবার নতুন নির্মিত ১০৪ তলার (১,৭৭৬ ফুট) এই ভবন আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়েছে। টেলিগ্রাফ ও এপির খবরে বলা হয়েছে, নিউ ইয়র্কের ম্যানহাটন স্কাইলাইনকেও (প্লাজা) ছাড়িয়ে গেছে এই ভবন। এটিই এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে উঁচু ভবন। এটি নির্মাণ করতে সময় লেগেছে আট বছর। ব্যয় হয়েছে প্রায় ৪০০ কোটি মার্কিন ডলার। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার নির্মাণ শেষে ভবন পুনর্নির্মাণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক প্যাট্রিক ফোয়ি এক বিবৃতিতে আনন্দ প্রকাশ করে বলেন, নিউ ইয়র্কের আকাশ আবার পূর্ণ হয়ে গেলো।

তিনি বলেন, নিউ ইয়র্কের বাসিন্দা ও যুক্তরাষ্ট্রের জন্য ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ফের খুলে দেওয়া বড় ধরনের মাইলফলক। তিনি এ ভবনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নিরাপদ অফিস বিল্ডিং হিসেবে উল্লেখ করেন।

যে স্থানে টুইন টাওয়ার দাঁড়িয়ে ছিল সে একই স্থানে ১৬ একর জমির কেন্দ্রস্থলে নির্মিত হয়েছে এ ভবন। নিউ ইয়র্ক ও নিউ জার্সি নগরীর বন্দর কর্তৃপক্ষ এই ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের স্বত্বাধিকারী।

এ ভবনের সঙ্গেই থাকছে নাইন-ইলেভেনে নিহতদের স্মরণে স্মৃতিসৌধ ও জাদুঘর। এছাড়া সবাই যাতে ভবনের ছাদে উঠে নিউ ইয়র্ক শহরের সৌন্দর্য উপভোগ করতে পারে, সে ব্যবস্থাও রাখা হয়েছে।

প্রসঙ্গত, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসীদের বিমান হামলায় ধ্বংস হয়ে যায় নিউ ইয়র্কের টুইন টাওয়ার খ্যাত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। এ ঘটনায় নিহত হয় প্রায় তিন হাজার মানুষ। আহত হয় ছয় হাজারেরও বেশি। হতাহতদের মধ্যে বাংলাদেশিও ছিলেন কয়েকজন।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে