Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.3/5 (67 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৩-২০১৪

মার্কিন বিশ্ববিদ্যালয়ে ‘সময় অপচয়ের কোর্স’!

মার্কিন বিশ্ববিদ্যালয়ে ‘সময় অপচয়ের কোর্স’!

পেনসিলভানিয়া, ০৩ নভেম্বর- ইন্টারনেটে যারা মাত্রাতিরিক্ত সময় ব্যয় করেন তাদের এক অভিনব কোর্স চালু করেছে যুক্তরাষ্ট্রের একটি নামি বিশ্ববিদ্যালয়। বিখ্যাত আইভি  লিগের শিক্ষা প্রতিষ্ঠান ইউনির্ভাসিটি অব পেনসিলভানিয়া নতুন এই কোর্স শুরু করেছে।

‘ওয়েস্টিং টাইম অন ইন্টারনেট’ শীর্ষক কোর্সটি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৫ সালের বসন্তকালীন সেমিস্টার থেকে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ বিষয়ে বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়েছে।

কোর্সের বর্ণনায় বলা হয়েছে, আমরা জীবনের অনেকটা অংশ ব্যয় করি পর্দার সামনে যার অধিকাংশই অপচয় বলে গণ্য করা যায় যেমন: সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুঁ মারা, ভিডিও দেখা, চ্যাট করা এবং অনলাইনে কেনাকাটা। এসবের মধ্যে বিভিন্ন লিংকে ক্লিক, এসএমএস করা, স্ট্যাটাস আপডেট করা এবং এলোপাতারি সার্চ করার প্রবণতাকে আমরা চাইলেই সাহিত্যের সংকলন এবং আবেগী একটা কাজের কাঁচামাল হিসেবে ব্যবহার করতেই পারি না কি?

ফেসবুককে আত্মজীবনী লেখার সহায়ক হিসেবে ব্যবহার করা যায় না কি? অথবা টুইটার থেকে লেখা হয়ে যেতে পারে এক কালজয়ী উপন্যাস! ইন্টারনেটের খোলনলচে পাল্টে দিয়ে বানিয়ে নিতে পারি এক মহাকাব্য। ইন্টারনেট ঘাঁটাঘাঁটিকে রূপান্তরিত করা যেতে একটি বাস্তব সাহিত্য কর্মে।

এই কোর্সের জন্য শিক্ষার্থীদের সপ্তাহে তিন ঘণ্টার সেমিনারে অংশ নিতে হবে। তাদের কাজ হবে শুধু ইন্টারনেটে মিডিয়ার ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুঁ মারা। ভালো ভালো সাইট এবং ব্যক্তিত্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে হবে। তবে মাঝে মাঝে অবশ্যই এর বিচ্যুতি ঘটাতে হবে, একসাথে একাধিক কাজ করতে হবে এবং উদ্দেশ্যহীনভাবে বিভিন্ন সাইটে ঘোরাফেরা করতে হবে। এ কাজটা বাধ্যতামূলক বলে কোর্সের বর্ণনায় উল্লেখ করা হয়েছে।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে