Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ , ১৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (58 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-৩১-২০১৪

আল-আকসা চত্বর বন্ধ করে দিয়েছে ইসরায়েল

আল-আকসা চত্বর বন্ধ করে দিয়েছে ইসরায়েল

জেরুজালেম, ৩১ অক্টোবর- কট্টর ইহুদিবাদী এক কর্মীর ওপর হামলার জেরে জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বর বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এ ঘটনাকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের 'যুদ্ধ ঘোষণা' আখ্যায়িত করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ইয়েহুদা গ্লিক নামের ওই ইহুদিবাদীকে গুলি করার সন্দেহে এক ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। তাঁর নাম মোয়াতাজ হেজাজি (৩২)। গতকাল বৃহস্পতিবার আল-আকসা মসজিদ চত্বরে অবস্থিত টেম্পল মাউন্টে হেজাজি মোটরসাইকেল থেকে গ্লিককে গুলি করেন বলে ইসরায়েলের অভিযোগ। এর পর পরই হেজাজিকে তাঁর বাড়ি ঘেরাও করে হত্যা করা হয়।

পবিত্র আল-আকসা মসজিদ চত্বরে অবস্থিত টেম্পল মাউন্ট মুসলমানদের কাছে হারাম আল-শরিফ নামে পরিচিত। ইহুদিদের কাছে স্থানটি পবিত্রতম হিসেবে বিবেচিত। গুলিতে আহত গ্লিক এই টেম্পল মাউন্টে বৃহত্তরভাবে ইহুদিদের প্রার্থনার দাবি আদায়ের পক্ষে আন্দোলন করছিলেন। ইসলামে আল-আকসা মসজিদ তৃতীয় পবিত্র স্থান হিসেবে মানা হয়। ওই চত্বরে আল-আসকা মসজিদ ও টেম্পল মাউন্টের মাঝে রয়েছে ডোম অব দ্য রক।

বিদ্যমান পরিস্থিতিতে জেরুজালেমে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পর্যাপ্তসংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েনের ঘোষণা দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি উত্তেজনাকর এ পরিস্থিতি সৃষ্টির জন্য আব্বাসকে দায়ী করেছেন।

বিপরীতে প্রেসিডেন্ট আব্বাস আল-আকসা মসজিদে ধর্মপ্রাণ মুসলমানদের প্রবেশে বাধা দেওয়ার বিষয়কে 'ভয়াবহ কাজ' হিসেবে অভিহিত করেছেন। আব্বাসকে উদ্ধৃত করে তাঁর মুখপাত্র বলেন, ইসরায়েলের এই ভয়াবহ উসকানি ফিলিস্তিনি জনগণ, তাদের পবিত্র স্থান এবং আরব ও মুসলমান জাতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।' দায়ী ইসরায়েলকে এ কাজ থেকে বিরত রাখতে এবং চলমান হামলা বন্ধ করতে সব ধরনের আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও ঘোষণা দিয়েছেন আব্বাস।

ইহুদি বসতি নির্মাণে জাতিসংঘের নিন্দা : পূর্ব জেরুজালেমে নতুন করে বসতি স্থাপনে ইসরায়েলের পরিকল্পনার সমালোচনা করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এ পদক্ষেপ ওই অঞ্চলে আরো সহিংসতা ও ভবিষ্যতে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের ক্ষেত্রে হুমকি সৃষ্টি করবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বিশ্ব সংস্থাটি। জাতিসংঘের রাজনীতিবিষয়ক প্রধান জেফরি ফেল্টম্যান গত বুধবার ইসরায়েলকে নতুন বাড়ি নির্মাণের পরিকল্পনা থেকে সরে আসার আহ্বান জানান। এ সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং তা দ্বিরাষ্ট্রিক সমাধানের ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলবে বলেও উল্লেখ করেন তিনি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের পক্ষে জর্দানের আহ্বান করা সভায় ফেল্টম্যান এসব কথা বলেন। সম্প্রতি ফিলিস্তিনের দখল করা পূর্ব জেরুজালেমে নতুন করে এক হাজার বাড়ি নির্মাণের ঘোষণা দেয় ইসরায়েল। এর পর থেকেই ওই অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ এর তীব্র নিন্দা জানিয়ে জাতিসংঘকে হস্তক্ষেপের আহ্বান জানায়। সূত্র : বিবিসি, এএফপি, আল-জাজিরা।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে