Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১১ নভেম্বর, ২০১৯ , ২৭ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.3/5 (38 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৮-২০১৪

রাতজাগা মানুষেরা যে ৪টি কারণে সবার চাইতে আলাদা বিশেষ একজন

শিরোনাম দেখেই ভুল বুঝবেন না যেন। সুস্থভাবে বেঁচে থাকার জন্য ঘুম খুবই দরকারী। আর এই ঘুম দরকার প্রতি রাতেই। কিন্তু অনেকের জীবনযাত্রার ধরণটাই এমন যে তারা রাত জেগে থেকে কাজ করেন এবং একটু বেলা করে ঘুমালেও তাদের বিশেষ কিছু যায় আসে না। স্বভাবগতভাবে রাত জাগা এসব মানুষের রয়েছে বিশেষ কিছু বৈশিষ্ট্য। আর ঠিক এই ব্যাপারগুলোই তাঁদের আলাদা করে দেয় অন্যদের চাইতে। যেমন, রাতজাগা মানুষদের আইকিউ হতে পারে অন্যদের চাইতে বেশী!

রাতজাগা মানুষেরা যে ৪টি কারণে সবার চাইতে আলাদা বিশেষ একজন

১) আই কিউ হতে পারে বেশি
গবেষণা থেকে পাওয়া তথ্য বলছে, প্রাচীন সময়ে মানুষের মাঝে রাতে কাজ করার প্রবণতা ছিল না বললেই চলে। এর থেকে বর্তমান সময়ের মানুষ রাতে কাজ করতে অনেক পছন্দ করে এবং সেই সাথে তাদের বুদ্ধিমত্তাও বেড়ে চলেছে। ব্যাপারটা এমন, যে বুদ্ধিমান শিশুরা বড় হবার পর রাত জেগে থাকার প্রবণতা দেখা দিতে পারে তাদের মাঝে। এমনকি এক হাজার শিশুর মাঝে একটি পরীক্ষা চালিয়ে দেখা যায়, তাদের বুদ্ধিমত্তা অন্যদের তুলনায় বেশি হয়ে থাকে।

২) শারীরিক ক্ষমতা হতে পারে বেশি
ইউনিভার্সিটি অফ আলবার্টার গবেষকেরা দেখেন, যারা সকাল সকাল ঘুম থেকে ওঠেন তাদের শক্তি সারাদিন একই রকম থাকে। কিন্তু রাত জাগা মানুষের শক্তির মাত্রা রাতের বেলায় অনেক বেড়ে যায়।

৩) রাত্রে কাজ করা মানুষের সৃজনশীলতা বেশি হয়
মিলানের Catholic University of the Sacred Heart এর এক গবেষণায় পাওয়া যায়, রাত জাগা মানুষেরা কোনো সমস্যার অনেক সৃজনশীল এবং উদ্ভাবনী সমাধান খুজে বের করতে পারদর্শী। এর কারণ হতে পারে, রাত জেগে থাকেন বলে তারা নিজেদেরকে প্রচলিত ধারার থেকে ভিন্ন মনে করেন এবং এর ফলে সৃজনশীলতার বিকাশ ঘটে তাদের মাঝে।

৪) মানসিকভাবে তারা অনেক সময় ধরে সক্রিয় থাকেন
বেলজিয়ামের ইউনিভার্সিটি অফ লিজ এর ২০০৯ সালের এক গবেষণায় দেখা যায়, যারা সকাল সকাল ঘুম থেকে ওঠে, ওঠার সাড়ে দশ ঘণ্টা পরে তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপ ধীর হয়ে যায়। কিন্তু যারা রাত জাগেন তাদের মস্তিষ্ক তুলনামুলকভাবে সক্রিয় থাকে।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে