Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (144 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৮-২০১৪

আকামা পরিবর্তন ছাড়াই সৌদি আরবে কাজের সুযোগ

আকামা পরিবর্তন ছাড়াই সৌদি আরবে কাজের সুযোগ

রিয়াদ, ২৮ অক্টোবর- সৌদি আরবে কর্মরত বিদেশি শ্রমিকরা আকামা বা রেসিডেন্স পারমিট পরিবর্তন ছাড়াই প্রাইভেট এবং আন্তর্জাতিক বিদ্যালয়ে কাজ করার সুযোগ পাবেন। এর ফলে বাংলাদেশসহ এশিয়ার বিপুলসংখ্যক শ্রমিক কাজ করার সুযোগ পাবেন। এ বিষয়ে এরই মধ্যে সিদ্ধান্ত নিয়েছে শ্রম মন্ত্রণালয়। জানা যায়, চলতি সপ্তাহ থেকে বিদেশিদের এ সুযোগ দেওয়া হবে। তবে এ জন্য আগ্রহীদের আগে থেকেই সৌদি শ্রম মন্ত্রণালয়ে নাম নিবন্ধন করতে হবে।

এর আগে সৌদিতে কাজ পরিবর্তন করার আগে আকামা পরিবর্তন করার প্রয়োজন পড়ত। এতে স্কুলগুলোতে কর্মী নিয়োগে বেশ দুর্ভোগ পোহাতে হত।

সৌদি গেজেট জানিয়েছে, নতুন নিয়মের ফলে স্কুলগুলোতে কর্মী নিয়োগের খরচ এবং সময় কমে আসবে।

সৌদি শ্রম আইন অনুযায়ী, স্কুলে কর্মরত বিদেশি শিক্ষক দৈনিক আটঘণ্টা কাজের মাঝে একঘণ্টার বিরতির সুযোগ পাবেন। এছাড়া ২১ দিন (একই প্রতিষ্ঠানে পাঁচ বছর চাকরি করলে ৩০ দিন) মজুরিসহ বাৎসরিক ছুটি পাবেন।

আর নারী কর্মী মজুরিসহ দশ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পাবেন এবং ওই সময়ে তাকে চাকরি থেকে ছাঁটাই করা যাবে না। পরবর্তীতে সন্তানকে দুধপান করার জন্য দিনে একঘণ্টা ছুটিও পাবেন একজন নারী কর্মী।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে