Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (42 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৪-২০১৪

স্তন ক্যান্সারে আক্রান্ত একজন নারীকে যে কথাগুলো ভুলেও বলবেন না

স্তন ক্যান্সারে আক্রান্ত একজন নারীকে যে কথাগুলো ভুলেও বলবেন না

পৃথিবীর সবচেয়ে কঠিন কাজগুলোর মধ্যে একটি হল একজনের সাথে কথা বলা যে কিনা দূরারোগ্য ক্যান্সার ব্যাধিতে আক্রান্ত। এই রোগে আক্রান্ত ব্যক্তিদের আসলে বলার কিছুই থাকে না। কেবল মাত্র তিনি জানেন নিজের কষ্ট, যিনি লড়াই করছেন ক্যান্সারের সাথে। নারীরা এমনিতেই নিজেদের রোগ ব্যাধির ব্যাপারে অত্যন্ত চাপা প্রকৃতির। বিশেষ করে সেটা যদি হয় শরীরের স্পর্শকাতর কোন অঙ্গে, তাহলে বিষয়টা আরও বিব্রতকর তার জন্য। স্তন ক্যান্সার তেমনই একটি ব্যাধি। আসুন জেনে নেই একজন স্তন ক্যান্সারে আক্রান্ত নারীকে যে কথাগুলো মোটেও বলবেন না।

১. আমি জানি তুমি কিসের মধ্য দিয়ে যাচ্ছ :
কোন রকমের ক্যান্সারে আক্রান্ত রোগীকেই কখনো এই ধরনের কথা বলবেন না। এতে করে তাকে আরও তার খারাপ অবস্থার কথা স্মরণ করিয়ে দেয়া হয়। তাকে অন্যান্য আরও কথা বলে ব্যস্ত রাখুন, ভুলিয়ে রাখুন এবং হাসিখুশি রাখুন। শতিত বলতে কি, তার কষ্ট আন্দাজ করার ক্ষমতাও আপনার নেই।

২. খবরটা আমাকে বেশ হতাশ করেছে :
একজন স্তন ক্যান্সারের রোগীর সামনে আপনার কখনই উচিৎ হবে না এমন ধরনের মন্তব্য করা। বিশেষ করে আপনি যদি তার স্বামী বা প্রেমিক হয়ে থাকেন। কখনোই প্রকাশ করবেন না যে আপনি এই খবরে অনেক বেশি অবাক বা হতাশ। এতে করে রোগীর মানসিক অবস্থা আরও অনেক বেশি খারাপ হয়ে যাবে, তার লড়াইয়ের ইচ্ছা চলে যাবে।

৩. তোমার স্তন কি কেটে ফেলতে হবে? :
যতই উদার মনের মানুষ হন না কেন, স্তন ক্যান্সারে আক্রান্ত একজন নারীর জন্য এর চাইতে বিব্রতকর প্রশ্ন আর হতে পারে না। তাই এইসব প্রশ্ন করা থেকে বিরত থাকুন।

৪. তোমার স্বামী/প্রেমিকার কি অবস্থা :
এই প্রশ্নে মানুষটির আবার মনে পড়ে যায় যে স্তন ক্যান্সার রোগীর ব্যক্তিগত জীবনকে কতটা প্রভাবিত করে। অনেক পুরুষই সঙ্গিনীর স্তন ক্যান্সারকে সহজভাবে মেনে নিতে পারেন না। বিশেষ করে আমাদের দেশে। তাই এমন প্রশ করে কেবল মানুষটির কষ্টই বাড়িয়ে তুলবেন আপনি।

৫. মনে মনে সৎ সাহস রাখো :
জটিল কোনো রোগে আক্রান্ত একজন রোগীকে সবসময় হাসিখুশি রাখার চেষ্টা করাটাই অনেক বেশি বুদ্ধিমানের কাজ এই ধরনের অকেজো উপদেশ দেয়ার চাইতে। যেসব কথা রোগীকে বারবার মনে করিয়ে দেবে যে যিনি জটিল কোনো রোগে আক্রান্ত সেসব কথা না বলাটাই উচিৎ। মনে রাখবেন, উপদেশ কাউকে সুস্থ করে দেয় না।

৬. আমার এক ঘনিষ্ঠ বন্ধুর সাথে এমনটা হয়েছে এবং……..:
এমন ধরনের মন্তব্যে রোগীর মনে ভয় আরও বাসা বাঁধে। তার ভেতরে থাকা সাহস আর আশা আরও নিস্তেজ হয়ে পড়ে। প্রয়োজনে তাকে গল্প শোনান এই রোগকে জয় করার কোনো কাহিনী। কিন্তু মন ভাঙার গল্প মোটেও নয়।

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে