Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ , ৬ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (46 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-০৩-২০১৪

প্রচণ্ড মানসিক চাপ? জেনে নিন চটজলদি মনকে শান্ত করার ৬টি উপায়

কানিজ দিয়া


প্রচণ্ড মানসিক চাপ? জেনে নিন চটজলদি মনকে শান্ত করার ৬টি উপায়

কিছু কিছু সময় অকারণেই মানসিকভাবে অশান্তিতে ভুগে থাকি আমরা। অজানা কিছুর আশংকা, অতীতের কিছু পিছুটান, ভবিষ্যতের নানা চিন্তা এবং কাজের চাপের কারণেই এইসকল মানসিক অশান্তিতে ভুগে অস্বস্তিতে পড়ে যায় মন। এই অশান্তি ও অস্বস্তি খুব বেশি সময় ধরে চললে দেহ ও মনের জন্য হয়ে ওঠে মারাত্মক ক্ষতিকর। তাই যতো দ্রুত সম্ভব এই মানসিক অস্বস্তি দূর করার প্রয়োজন। নতুবা এই সামান্য অস্বস্তি পরবর্তীতে মারাত্মক মানসিক অসুস্থতা ডেকে নিয়ে আসবে।

মাথা ঠাণ্ডা করার জন্য গ্রিন টী পান করে নিন
যখনই মনে হবে আপনি খুব বেশি অশান্তিতে রয়েছেন তখন সোজা রান্নাঘরে চলে যাবেন। ১ কাপ গরম পানিতে সুন্দর করে গ্রিন টী বানিয়ে নিয়ে ছোটো ছোটো চুমুকে পান করে নিন গ্রিন টী। দেখবেন কাপের গ্রিন টী শেষ হওয়ার সাথে সাথে উদ্বেগও কমে আসবে।

বেডরুম থেকে সকল প্রযুক্তিগত জিনিস সরিয়ে ফেলুন
টিভি, মোবাইল ফোন, কম্পিউটার সব কিছু শোবারঘর থেকে সরিয়ে ফেলুন। এইসকল প্রযুক্তিগত জিনিসের প্রভাব আমাদের মানসিকতার ওপর পড়ে। এইসকল জিনিসের কারণেও আমাদের দুশ্চিন্তা, অশান্তি ও অস্বস্তি আমাদের মধ্যে কাজ করে।

 

ইতিবাচক চিন্তা করার চেষ্টা করুন
মানসিক অস্বস্তি এবং অশান্তির মূল কারণ হচ্ছে নেতিবাচক মনোভাব। যতো বেশি দুশ্চিন্তা করতে থাকবেন ততোই মানসিক অশান্তি বাড়তে থাকবে। যদি আপনি একটি খারাপ অবস্থাকেও ইতিবাচক দৃষ্টিতে দেখতে পারেন তবে তা সমাধানের পদ্ধতিও আপনার মাথায় কাজ করবে। তাই তাৎক্ষণিকভাবে এই অস্বস্তি থেকে মুক্তি পেতে নিজের চিন্তাধারায় কিছুটা পরিবর্তন আনুন।

খুব ভালো কোনো বন্ধুর সাথে ৫ মিনিট কথা বলুন
মানসিক অশান্তি শুরু হলে কোনো কাজই ঠিক মতো করা হয় না। কিছুই করতে ভালো লাগে না এবং মন বসে না, তখন অন্য যে কোনো কিছু বাদ দিয়ে নিজের সব চাইতে ভালো বন্ধুকে ফোন দিয়ে দিন। কথা বলুন তার সাথে। মনের কথা শেয়ার করতে পারলে মানসিক স্বস্তি ফিরে পাবেন।

চোখের সামনের সব হাবিজাবি জিনিস দূর করুন
যখন মন মেজাজ খারাপ থাকে এবং অশান্তি কাজ করে মনে তখন আরও বেশি খারাপ লাগা শুরু হয় নিজের চোখের সামনে অযথা ও অপ্রয়োজনীয় জিনিসপত্র দেখলে। তাই আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখুন। চোখের সামনে থেকে সব ধরণের হাবিজাবি জিনিস সরিয়ে ফেলুন।

সুন্দর কিছু ঘ্রাণের ব্যবস্থা করুন
মানসিক শান্তির জন্য সব চাইতে দ্রুত কাজ করে সুন্দর কোনো ঘ্রাণ। ঘরে তাজা ফুলের ব্যবস্থা করে রাখবেন। অথবা নিজের পছন্দের কোনো ঘ্রাণের এয়ার ফ্রেশনার ব্যবহার করে ফেলুন। কিংবা কমলালেবুর ঘ্রাণের ব্যবস্থা করুন। দেখবেন খুব দ্রুত আপনার অস্বস্তি কেটে যাচ্ছে।

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে