Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৭ জুলাই, ২০১৯ , ২ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.4/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৭-২০১৪

কাজের গতি বাড়াতে জেনে নিন কিছু কিবোর্ডের শর্টকাট নিয়ম

ফারজানা রিংকি


অফিসিয়াল যেকোনো কাজে আমাদের ডেক্সটপ বা ল্যাপটপ ব্যবহার করতে হয়। হয়ত সেখানে কিবোর্ডে অনেক ধরনের কাজ করতে হয় আমাদের। আসুন জেনে নিই কিবোর্ডের এমন কিছু শর্টকাট নিয়ম যেগুলো আপনার সময় বাঁচিয়ে কাজের গতিকে ত্বরান্বিত করতে সহায়তা করে।

কাজের গতি বাড়াতে জেনে নিন কিছু কিবোর্ডের শর্টকাট নিয়ম

১. কন্ট্রোল টি বা CTRL-T :
অোপনি যদি আলাদা একটি ট্যাব পেজ খুলতে চান তাহলে আপনাকে কষ্ট করে আলাদা ট্যাবে ক্লিক করার দরকার নেই। এরজন্য কিবোর্ডে কন্ট্রোল টি ক্লিক করলেই আলাদা একটি ট্যাব স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে। এতে সময়ও বাঁচে পাশাপাশি আপনার কাজের গতিও বাড়ে।

২. কন্ট্রোল এন্টার বা CTRL-Enter :
কোনো ওয়েব একাউন্টে ঢুকতে চাইলে সাধারণত www. বা .com টাইপ করতে হয়। এই অতিরিক্ত টাইপের বদলে আপনি যদি কন্ট্রোল এন্টার বা CTRL-Enter ক্লিক করেন তাহলে স্বয়ংক্রিয়ভাবেই উপরের লেখাটি টাইপ হয়ে যাবে। এতে করে আপনার সময়ের সদ্ব্যবহার হবে। অন্যান্য সুবিধাগুলো :

press ALT-CTRL-Enter : ওয়েব পেজটি ভিজিট হবে এবং একই সাথে অন্য একটি ট্যাব খুলে যাবে।
SHIFT-Enter : .net web addresses এর জন্য
SHIFT-CTRL-Enter : .org web addresses এর জন্য

৩. অল্টার ডি বা ALT-D :
অল্টার ডি ক্লিক করলে তা ওয়েব অ্যাড্রেসটিকে হাইলাইট করতে সহায়তা করে।

৪. কন্ট্রোল ডি :
কোনো একটি ওয়েব অ্যাড্রেসকে আপনি যদি bookmark/favorite page এ সেভ করে রাখতে চান তাহলে এই কন্ট্রোল আর ডি তে ক্লিক করুন। এর ফলে আপনার সময় ও পরিশ্রম দুটোই কমবে।

৫. Zoom in/ Zoom out :
আপনি দি কোনো একটি পেজকে Zoom in/ Zoom out করতে চান তাহলে শুধুমাত্র কিবোর্ড আর মাউজের সহায়তায় কয়েক সেকেন্ডেই করে ফেলতে পারেন। এর জন্য কন্ট্রোল ক্লিক করুন পাশাপাশি মাউজের চাকা সদৃশ বাটনটি ওঠানামা করুন। এভাবে আপনার কাজটি খুব সহজেই ঝামেলা ছাড়াই হয়ে যাবে।

৬. CTRL-F4 বা CTRL-W :
আপনি যদি কোনো ওয়েব পেজ আর খুলে রাখতে না চান বা এর কাজ শেষে তা বন্ধ করে ফেলতে চান তাহলে CTRL-F4 বা CTRL-W তে ক্লিক করুন। এটি আপনাকে খুব সহজেই একটি ওয়েব পেজ ক্লোজ করে দিতে সহায়তা করবে।

৭. F5 to refresh :
একটি ওয়েবপেজের আপডেট পেতে মাঝে মাঝে পেজটি রিফ্রেশ করে নিতে হয়। এর জন্যও আপনি কিবোর্ডের সহায়তায় একটি সংক্ষিপ্ত অপশন পেতে পারেন। আর তা হল F5 তে ক্লিক করা। এটিতে পেজটি খুব সহজেই রিফ্রেশ হয়ে যাবে।

৮. ALT-Home :
একটি ওয়েব পেজের হোমপেজে চলে যেতে ALT-Home ক্লিক করতে পারেন। এতে কোনো ধরনের ঝুটঝামেলা ছাড়াই আপনি হোম পেজে চলে যেতে পারেন।

৯. ESC to cancel loading web page :
মাঝে মাঝে নেট কালেকশন ধীর হওয়ার কারণে ওয়েবপেজগুলো বেশ ধীরে কাজ করে। এক্ষেত্রে আপনার যদি পেজটি বাতিল করার ইচ্ছা থাকে তাহলে কিবোর্ডে থাকা ESC ক্লিক করুন। এতে ওয়েবপেজটি বাতিল হয়ে যাবে।

১০. Copy- Cut-Paste :
কিবোর্ডের এই অপশনগুলো সবচেয়ে বেশি কাজে লাগে। অর্থাৎ যেকোনো লেখা মাউজ দিয়ে কপি করে তারপরে পেস্ট করা বেশ ঝামেলাপূর্ণ । এর জন্য কিবোর্ডের কিছু শর্টকাট পদ্ধতি কাজটিকে সহজ করে তোলে। যেভাবে কাজ করে :
CTRL-C : কোনো কিছু কপি করা।
CTRL-A : একটি পেজের সবটা সিলেক্ট করা।
CTRL-X : কোনো কিছু কাট করা।
CTRL-Z : ব্যাক করা।
CTRL-B : বোল্ড করা।
CTRL-V : কোনো কিছু পেস্ট করা।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে