Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (31 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৪-২০১২

জাদুসম্রাট পি সি সরকারের শততম জন্ম দিবস পালন

জাদুসম্রাট পি সি সরকারের শততম জন্ম দিবস পালন
কলকাতা, ২৪ ফেব্রুয়ারি: জাদু সম্রাট পি সি সরকারের শততম জন্ম দিবস বৃহস্পতিবার পালিত হলো কলকাতায়। এই দিনটিতে তার প্রতি শ্রদ্ধা জানাতে সারা বিশ্বে জাদুকর দিবস রূপে পালিত হয়।
১৯১৩ সালে পিতা ভগবান চন্দ্র সরকার এবং মাতা কুসুম কামিনী দেবীর পুত্র প্রতুল চন্দ্র ২৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন বাংলাদেশের টাঙ্গাইলের অশোকপুর নামে ছোট্ট একটা গ্রামের কুঁড়ে ঘরে। প্রচণ্ড দারিদ্রের মধ্যে কাটে তার শৈশব।
সামাজিকভাবে ম্যাজিক তখন ডাইনি বিদ্যার দুর্নামে দুষ্ট থাকায় প্রতুল চন্দ্রের পিতা বংশানুক্রমে ম্যাজিক শিক্ষা গ্রহণ করলেও সামাজিক অপবাদের ভয় কখনো প্রকাশ্যে ম্যাজিক খেলা দেখাননি।
প্রতুল চন্দ্র ম্যাজিক সম্পর্কে আগ্রহী হয়েছিলেন রক্তের টানে। কিন্তু এই অনিন্দ সুন্দর ভারতীয় বিদ্যাকে কুসংস্কারের আস্তরণে আচ্ছন্ন রাখার সামাজিক প্রতিবন্ধকতা তিনি মেনে নিতে পারেননি। ম্যাজিক বিষয়টিকে ভুতবাজি, ঠক, মাদারি, ভণ্ড তান্ত্রিকদের হাত থেকে মুক্ত করে, পিসি সরকার নামে নিয়ে এলেন বিশ্ব সভ্যতার আঙিনায়।
এদিন নানা অনুষ্ঠানের মাধ্যমে তাকে শ্রদ্ধা অর্পণ করলেন অসংখ্য মানুষ। বালিগঞ্জের জামির লেনে (বর্তমানে পি সি সরকার সরণি) তার বাসভবন ইন্দ্রজাল ভবনের হলে বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়।
১০০টি প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সূচনা করেন তার পুত্র পি সি সরকার জুনিয়র। উপস্থিত ছিল তার গোটা পরিবার। আয়োজন করা হয়েছিল সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। ক্রীড়াজগৎ থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব এদিনের অনুষ্ঠানে বহু বিশিষ্টজন সিনিয়র পি সি সরকারকে শ্রদ্ধা জানান।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে